Download WordPress Themes, Happy Birthday Wishes

বিশ্ব নাট্যমঞ্চে আব্দুল্লাহ আল মামুন চির স্মরনীয় হয়ে থাকবেনঃ”অনলাইন আলোচনায়ে শেখ ইকবাল” প্রধান বক্তা নাট্যজন শেখ শওকত ইকবাল চৌধুরী বলেন,,

সাহিত্য-বিনোদন খবরঃ১৫জুলাই

বাংলা নাট্যচর্চা ও নাট্য সাহিতেয় যে ক’জন মহীরুহর জন্ম হহ্যেছে তাঁদের মধ্যে আব্দুল্লাহ আল মামুন অন্যতম ও প্রধানতম ব্যক্তিত্ব। তাঁর সৃষ্টি কর্ম বাংলা নাট্যমঞ্চ ও নাট্য সাহিত্যেকে করেছে সমৃদ্ধ, তিনি আমাদের নাট্য সাহিত্যে ও মঞ্চনাটককে বিশ্ব দরবারে সম্মানের আসনে অধিষ্ঠিত করেছেন। দেশবরেণ্য বিশ্ববিখ্যাত নাট্যকার অভিনেতা নির্দেশক চলচ্চিত্রকার সাহিত্যিক পরিচালক আব্দুল্লাহ আল মামুন এর জন্মবার্ষিকী উপলক্ষে গত ১৩ জুলাই নাট্যকর্মীদের উদ্দোগে চট্টল থিয়েটারের আয়োজনে এক অনলাইন আলোচনা অনুষ্ঠিত হয়।

নাট্যকর্মী কাজী মুজিবুর রহমানের সঞ্চালনায় প্রধান বক্তা ছিলেন নাট্যজন শেখ শওকত ইকবাল চৌধুরী। আলোচনায় অংশগ্রহণ করেন নাট্যাভিনেতা নাট্যকর্মী মোজাম্মেল হক, কামরুল ইসলাম, দিদারুল আলম, অতিথি বক্তা ছিলেন সজল চৌধুরী, সুচরিত চৌধুরী টিংকু, শাহ তামরাজ উল আলম, লালন দাশ।

প্রধান বক্তা নাট্যজন শেখ শওকত ইকবাল চৌধুরী বলেন,, আব্দুল্লাহ আল মামুন আমাদের নাট্যচর্চা ও নাট্য আন্দোলনের পুরধা ব্যক্তিত্ব, তিনি তার লেখনির মধ্যদিয়ে সামাজ সচেতনতার কথা বলে গেছেন। শওকত ইকবাল আরও বলেন, মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাস নিয়ে এদেশে যে ক’জন নাটজন নাট্য সাহিত্যে ও নাট্য ক্রিয়া সৃজন করেছেন আব্দুল্লাহ আল মামুন তাঁদের মধ্যে অগ্রগন্য।

তাঁর কালজয়ী নাট্য সাহিত্যে ও গল্প উপন্যাস যুগ যুগ ধরে বাংলা সাহিত্যে অমর হয়ে থাকবে। জনাব শওকত ইকবাল বলেন, বাংলা ও বিশ্ব নাট্যমঞ্চে আব্দুল্লাহ আল মামুন চির স্মরনীয় হয়ে থাকবেন , তিনি আমাদের নাট্যচর্চায় চিরকাল অনুপ্রেরণা হয়ে থাকবেন। সজল চৌধুরী বলেন, আমাদের নাট্যচর্চার দিকপাল যাকে দেখে আমরা নাট্যচর্চায় আত্মনিমগ্ন হই তিনি হলেন আব্দুল্লাহ আল মামুন।

সুচরিত চৌধুরী বলেন, আমাদের লেখালেখি অভিনয়ে তাঁর অনুপ্রেরণা ও প্রভাব এখনো অনুভব করি। শাহ তামরাজ বলেন, স্বাধিনতা উত্তর নাট্যচর্চার বিশাল ক্ষেত্র জুড়ে আব্দুল্লাহ আল মামুন আমাদের মুক্তিযুদ্ধের চেতনায় কাজ করার প্রেরনা যুগিয়েছেন। লালন দাশ বলেন, মঞ্চনাটক, পথনাটক এবং নাট্যচর্চার সর্বক্ষেত্রে আব্দুল্লাহ আল মামুন মামুনের অবদান অনস্বীকার্য।

আলোচনা শেষে অনলাইন আলোচনায় অংশগ্রহণকারী নাট্যশিল্পীবৃন্দ বরেণ্য নাট্যব্যক্তিত্ব আব্দুল্লাহ আল মামুনের রচিত বিভাগে নাটক থেকে অংশ বিশেষ পাঠ করেন।

Print Friendly, PDF & Email