Download WordPress Themes, Happy Birthday Wishes

ইংরেজি মাধ্যমের স্কুল নিবন্ধন বাধ্যতামূলক

 

দেশে ইংরেজি মাধ্যমে পরিচালিত স্কুলের নিবন্ধন বাধ্যতামূলক করা হয়েছে। এটি বাস্তবায়নে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি) ও শিক্ষাবোর্ড এবং মাউশির ৯ আঞ্চলিক উপ-পরিচালককে নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

নির্দেশনায় বলা হয়, বিদেশি কারিকুলামে পরিচালিত বেসরকারি বিদ্যালয় নিবন্ধন বিধিমালা অনুসারে ইংলিশ মিডিয়াম স্কুলগুলোকে নিবন্ধন ফি জমা দিয়ে যথাযথ কর্তৃপক্ষের (সাধারণ শিক্ষাবোর্ড) কাছ থেকে সনদ নেয়া বাধ্যতামূলক। সারাদেশে নিবন্ধিত ও নিবন্ধন ছাড়া কতগুলো ইংলিশ মিডিয়াম স্কুল আছে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সে তথ্য জানাতেও বলা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা পত্রে বিধিমালার ১৯ (৩) ধারাটি মনে করিয়ে দেয়া হয়েছে। এ ধারায় বলা হয়েছে, বেসরকারি বিদ্যালয়ে সহপাঠ কার্যক্রম পরিচালনা, কোনো বিশেষ সুবিধা এবং উন্নতমানের যন্ত্রপাতি বা প্রযুক্তিগত সুবিধা ব্যবহারের জন্য শিক্ষার্থীদের কাছ থেকে ফি আদায় করা যাবে; তবে এ ক্ষেত্রে ব্যবস্থাপনা কমিটির অনুমোদিত পূর্ণাঙ্গ ব্যয় বিবরণী অভিভাবকদের লিখিতভাবে অবহিত করতে হবে।

অভিভাবকদের অভিযোগ এসব ফির তথ্য তাদের পূর্ণাঙ্গভাবে জানানো হয় না। এছাড়া নির্দেশনা পত্রে, সাময়িক নিবন্ধন আবেদন ফরমে প্রতি মাসে বা বছরে শ্রেণিভেদে আদায় করা টিউশন ফি, ভর্তি ফি, খেলাধুলা ফি, গ্রন্থাগার ফি, টিফিন ফি, মুদ্রণ ফি এবং অন্যান্য ফির পরিমাণ ও বিবরণী উল্লেখ করার নিয়ম আছে বলেও জানানো হয়েছে।

Print Friendly, PDF & Email