Download WordPress Themes, Happy Birthday Wishes

জেএসইউএস’র মাঠ পর্যায়ে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রকল্প সমাপনি কৌশল বিষয়ক কর্মশালা

হোসেন বাবলাঃ১৬ সেপ্টেম্বর

যে কোন প্রকল্প নির্দিষ্ট সময়ে তার কার্যক্রম সমাপ্ত করে। কিন্তু এই সকল প্রকল্পের ফলাফল থাকে সুদূর প্রসারী। যথাযথ কর্মকৌশল প্রণয়ন এবং বাস্তবায়নে উদ্যোগী হতে পারলে মেয়াদ শেষেও প্রকল্পের ফলাফল উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে রয়ে যায়। যা ভবিষ্যতের জন্য অনুকরণীয় হয়ে থাকে।” সম্প্রতি জেএসইউএস আয়োজিত মাঠ পর্যায়ে স্ব-সহায়ক সংগঠন, এপেক্সবডি এবং সহযোগি সংস্থার সাথে প্রকল্প সমাপনি কৌশল বিষয়ক কর্মশালায় অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে কর্মশালা পরিচালনাকারী উপরোক্ত মন্তব্য করেন।

প্রতিবন্ধিতা ইস্যুতে কর্মরত জাতীয় সংগঠন সিডিডি ও দাতা সংস্থা সিবিএম এর সহযোগিতায় যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থা (জেএসইউএস) বাস্তবায়িত প্রমোশন অফ হিউম্যান রাইটস্ অফ পারসন উইথ ডিজএ্যাবিলিটি ইন বাংলাদেশ (পিএইচআরপিবিডি) প্রকল্পের উদ্যোগে উক্ত কর্মশালাটি নগরীর কোরবানীগঞ্জস্থ শাখা কার্যালয়ে গত ১৩ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয়েছে। কর্মশালা পরিচালনা করেন পিএইচআরপিবিডি প্রকল্পের সিডিডি প্রতিনিধি জনাব সৈয়দ আব্দুস সালাম, মনিটরিং অফিসার। এতে আরো উপস্থিত ছিলেন জেএসইউএস ব্যবস্থাপনা উপদেষ্টা ও পরিচালক জনাব সাঈদুল আরেফীন, প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তা এবং উপকারভোগী প্রতিবন্ধী ব্যক্তিবর্গ।

দিনব্যাপী কর্মশালায় প্রকল্পের মেয়াদ শেষে দল ও এপেক্সবডি কিভাবে তাদের কার্যক্রম পরিচালনা করবেন তা নিয়ে আলোচনা হয়। এতে সক্রীয়ভাবে সহযোগিতা করেন প্রকল্পের সিডিআরপি কল্লোল কান্তি দাশ। কর্মশালায় এপেক্সবডির সদস্যরা কিভাবে দল মনিটরিং করবে, কিভাবে এপেক্সবডি নিজেদের আরো ব্যাপকভাবে সমাজে পরিচিতি বৃদ্ধিতে ভূমিকা রাখতে পারে এসব বিষয় ছাড়াও আরো অনেক বিষয়ে ব্যাপক ভাবে আলোচিত হয়। এরপর কর্মশালায় দলীয় কাজের অংশহিসেবে উপস্থিত অংশগ্রহণকারীদের ৪টি দলে বিভক্ত হয়ে দলীয় কর্মকান্ড নির্ধারণ এবং পরবর্তী কর্মপরিকল্পনা তৈরি করে। পরিশেষে দলীয় উপস্থাপনার মাধ্যদমে নিজেদের তৈরি মতামত এবং কর্মকৌশলব্যক্তকরেন।

কর্মশালায় আরো উপস্থিত ছিলেন সিএম মো: রুবেল, ২০ সদস্য বিশিষ্ট এপেক্সবডির সদস্যবৃন্দ সভাপতি মো মোস্তাকিমুর রহমান, সেক্রেটারি শিলা দত্ত, কোষাধ্যক্ষ পিংকি চৌধুরী,নির্বাহী সদস্য মেঘনা আক্তার,নির্বাহী সদস্য মো: ইয়াছিন, সাধারন সদস্য শ্রীহরি দাশ, মুন্নি দে, শাহানা আক্তার, শাহিদা আক্তার, রুনু দাশ, রহিমা বেগম, জুয়েল দাশ, তৌহিদুল ইসলাম অভি, টিকলু আইচ, বাবুল সর্দার, মো: নূরে আলম শাওন, মো: শাহাজাহান মিয়া, স্বপন দাশ, বিজয় দাশ।

এখানে উল্লেখ্য, “সিডিডি ও সিবিএম-এর সহযোগিতায় বিগত ২০১০ সাল থেকে “প্রমোশন অব হিউম্যান রাইট্স অব পারসনস উইথ ডিজএ্যাবিলিটিস ইন বাংলাদেশ (পিএইচআরপিবিডি)” প্রকল্পটি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৩৩ নং পাথরঘাটা ও ৩৪ নং ফিরিঙ্গীবাজার ওয়ার্ডে প্রতিবন্ধিতা বিষয়ে সচেতনতাবৃদ্ধি, প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার প্রতিষ্ঠা, স্বসহায়ক দল গঠন, গুরুতর মানসিক সমস্যাগ্রস্ত ব্যক্তিদের চিহ্নিতকরণ এবং ঔষধ প্রদানসহ নানামূখী কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে।

Print Friendly, PDF & Email