Download WordPress Themes, Happy Birthday Wishes

একাদশ জাতীয় সংসদের ‘শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ১০ম বৈঠক অনুষ্ঠিত

 

সংবাদ বিজ্ঞপ্তি
ঢাকা, ১৫ অক্টোবর, ২০২০:
একাদশ জাতীয় সংসদের ‘শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ১০ম বৈঠক আজ কমিটির সভাপতি মোঃ আফছারুল আমীন এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।
কমিটির সদস্য শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ডাঃ দীপু মনি, মহিবুল হাসান চৌধুরী, মোঃ আব্দুল কুদ্দুস, ফজলে হোসেন বাদশা, মোঃ আবদুস সোবহান মিয়া এবং গোলাম কিবরিয়া টিপু বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে “সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়” বিলটি আরো পুঙ্খানুপুঙ্খরূপে পর্যবেক্ষণ করে প্রয়োজনীয় সংশোধন, সংযোজন, বিয়োজন সাপেক্ষে জাতীয় সংসদে উপস্থাপনের জন্য সুপারিশ করা হয়।
শিক্ষার্থীদের নিরাপদ স্থানে শিক্ষার পরিবেশ তৈরী করতে দুর্বল বিল্ডিং চিহ্নিত করে শিক্ষা প্রতিষ্ঠানের পরিত্যক্ত ভবন অপসারণের বিষয়ে আলোচনা হয়। জেলা প্রশাসনের পাশাপাশি শিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ দপ্তরের উপর ন্যস্ত দায়িত্ব দ্রুত বাস্তবায়নের জন্য মন্ত্রণালয়কে জোড়ালো ভূমিকা পালনের সুপারিশ করা হয়।
শিক্ষা ক্ষেত্রে পরিবর্তিত/প্রস্তাবিত কারিকুলাম সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। শিক্ষাকে অত্যন্ত কার্যকর ও যুগোপযোগী করার বিষয়ে সকলের সহযোগিতা ও পরামর্শ কামনা করা হয়। উন্নত শিক্ষা ব্যবস্থা প্রনয়নের লক্ষ্যে কারিগরি শিক্ষা কারিকুলামের প্রয়োজনীয়তা ও গুরুত্ব বিবেচনা করে একটি খসড়া প্রস্তুতের কার্যক্রম চলছে। শিক্ষা ব্যবস্থা জোরদার করার উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সক্ষমতা বৃদ্ধির প্রতি গুরুত্ব আরোপ করা হয়।
কারিগরি শিক্ষা প্রসারের উদ্দেশ্যে প্রতি উপজেলায় অন্তত: একটি করে টেকনিক্যাল কলেজ স্থাপনের পরিকল্পনা রয়েছে। এ ক্ষেত্রে শিক্ষক সল্পতা নিরসনের লক্ষ্যে শূন্য পদে নিয়োগের কার্যক্রম যথাশীঘ্রই শুরু হবে মর্মে উল্লেখ করা হয়। যে সকল প্রতিষ্ঠানের শিক্ষকগণ ক্লাসের পড়া ফাঁকি দিয়ে কোচিং সেন্টারের মাধ্যমে সুবিধা গ্রহণ করে থাকেন। এ বিষয়ে সংশ্লিষ্টদের সতর্ক থাকার জন্য অনুরোধ করা হয়।
বৈঠকে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিবগণ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের প্রতিনিধি, মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email