Download WordPress Themes, Happy Birthday Wishes

রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর প্রতি তদারকি জোরদার করার সুপারিশ

 

ঋণখেলাপি ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছ থেকে খেলাপি ঋণ আদায়ে কঠোর পদক্ষেপ গ্রহণের পাশাপাশি রিজার্ভ চুরি ও মুদ্রা পাচার রোধে কঠোর ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একইসঙ্গে স্বচ্ছতা, জবাবদিহি ও দুর্নীতি রোধকল্পে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর প্রতি তদারকি জোরদার করার সুপারিশ করা হয়। এছাড়া উপজেলা পর্যায়ে ও গ্রোথ সেন্টার লেভেলে রাজস্ব আহরণ বাড়ানোর লক্ষ্যে দক্ষ জনবল নিয়োগে দ্রুত ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে কমিটি।

সংসদ ভবনের কেবিনেট কক্ষে আজ অনুষ্ঠিত ‘সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় কমিটির ১৫তম বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি অধ্যাপক মো. আলী আশরাফ। কমিটির সদস্য মো. মুজিবুল হক, গোলাম মোহাম্মদ কাদের এবং আব্দুল মান্নান বৈঠকে অংশগ্রহণ করেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে জাতীয় সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী কর্তৃক প্রদত্ত প্রতিশ্রুতির বিবরণ, প্রতিশ্রুতি বাস্তবায়নের সর্বশেষ অবস্থা তুলে ধরা হয়। এছাড়া অর্থ মন্ত্রণালয় গৃহীত বিভিন্ন প্রকল্প সমূহের বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে সরকারের ‘বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)’-এর মতামতসহ প্রতিবেদন পর্যালোচনা করা হয়। কমিটি প্রতিশ্রুতিগুলো দ্রুত ও যথাসময়ের মধ্যে বাস্তবায়ন করার জন্য সুপারিশ করে।

বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়ির সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম, আইএমইডি’র সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী অর্থ বিভাগ ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিবদ্বয়ের পক্ষে অতিরিক্ত সচিব, বিভিন্ন সংস্থা প্রাধানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email