Download WordPress Themes, Happy Birthday Wishes

মাদক প্রতিরোধে কারিতাসের মিডিয়া এ্যাডভোকেসি

সম্প্রতি চট্টগ্রামসহ সারা বাংলাদেশে মাদকদ্রব্যেরব্যবহার বেড়েছে আশঙ্কাজনক হারে। মাদকের ভয়াবহআগ্রাসনেরকারণেসমাজ ও পরিবারেবিপর্যয় নেমেআসছে, বেড়েছেখুন, ধর্ষণ, ছিনতাইসহনানাধরনেরঅপরাধ। ধনী-দরিদ্র উভয়পরিবারেরকিশোর-কিশোরী, বিশেষকরেতরুণসমাজবিপথগামীহচ্ছে। মাদকনিয়ন্ত্রণে আশানুরূপপারিবারিক ও সামাজিক উদ্যোগেরঅভাবে ক্ষতিগ্রস্তহচ্ছেসবাই। প্রত্যেকের যারযারঅবস্থান থেকে শুধুপ্রশাসননয়সমাজেরসকল স্তরের নেতৃস্থানীয় ব্যক্তিবর্গকে মাদকপ্রতিরোধেএগিয়েআসতেহবে। মাদকাসক্তি একটা রোগ। এটি ক্রনিকডিজিসএরন্যায়। মাদকাসক্তদের ঘৃণানাকরে দরকারসুচিকিৎসা। তাশুরুহবেপরিবারহতেই। পুর্নবাসনইহলোমাদক থেকে ফিরেআসারএকমাত্র পথ।
অদ্য নভেম্বর ১৭, ২০২০খ্রীঃ তারিখেস্মাইলপ্রকল্পকারিতাসচট্টগ্রামঅঞ্চলের উদ্যোগেআয়োজিত মাদকসেবীদের কাউন্সেলিং ,তথ্য সেবা রেফারেল, পুর্নবাসন ও চিকিৎসাসহায়তা, কেন্দ্রের উদ্বোধন ও মিডিয়াএ্যাডভোসিঅনুষ্ঠানেবক্তারা এসবকথাবলেন। স্মাইলপ্রকল্পেরজুনিয়রকর্মসূচিকর্মকর্তা দেবব্রতপাল’রসঞ্চালনায়শুরুহওয়া এ সভায়সভাপতিত্ব করেনপ্রকল্পেরকর্মসূচিকর্মকর্তা মোহাম্মদ এমদাদুলইসলাম চৌধুরী। সভারশুরুতেসবাইকেশুভেচ্ছাজাািনয়েসভার উদ্ভোধনকরেন। কারিতাস স্মাইলপ্রকল্পেরমাধ্যমে চট্টগ্রামসিটিকর্পোরেশনেরঅধীনবাকলিয়া, কোতোয়ালিএবংসদরঘাট থানারনির্ধারিতওয়ার্ডে বসবাসরতভাসমাননি¤œআয়েরহতদরিদ্র ও প্রান্তিকজনগোষ্ঠীরজীবনমানোন্নয়নেএবংবিপদাপন্নমাদকসেবী ও ভাসমান যৌনকর্মীদের মাদকের ভয়াবহতাহতে মুক্ত রাখতেড্রপ ইন সেন্টারেমাধ্যমে কিকি সেবা দেয়া হয়তাসভায়তুলেধরেন।
উক্ত অনুষ্ঠানেপ্রধানঅতিথি হিসেবেউপস্থিত ছিলেনচট্টগ্রাম মেট্রোপলিটনপুলিশেরসিনিয়রসহকারীপুলিশকমিশনারজনাবপরিত্রানতালুকদার। তিনিমাদকের অপব্যবহার ও আসক্তি বিষয়েআলোকপাতকরেন। তিনিবলেনযথাযথ পারিবারিকগঠনইপারেযুবসমাজকেমাদক মুক্ত রাখতে। সরকারি-বেসরকারিপ্রতিষ্ঠানগুলো এক অন্যেরপরিপূরক। পুনর্বাসনেরসহায়তা পেয়েওযারাআবারোমাদকে ফিরেযাবেতাদের বিরুদ্ধে কঠোরব্যবস্থা নেওয়াহবে। আরমাদকনির্মূল পরিবারেরপাশাপাশিসমাজেরও গুরুত্বপূর্ণ ভূমিকারয়েছে।
অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেনন্যাশনালট্রমাকাউন্সেলিং সেন্টারেরক্লিনিক্যালসাইকোলোজিষ্টজনাবধর্মেন্দ্র নাথ রায়, মানবাধীকারকর্মী ও ইলমারনিবার্হী পরিচালকজেসমিনসুলতানাপারু, এসডিজিইয়ূথ ফোরামেরসভাপতি নোমানউল্লাহবাহার, ভোরেরকাগজেরসিনিয়র স্টাফরির্পোটারপ্রিতম দাস, সু-প্রভাত স্টাফরির্পোটারকাঞ্চনমহাজন, যুগান্তরের স্টাফরির্পোটারনাসিরউদ্দীনরকি, দৈনিকপূর্বকোণেরপ্রতিনিধিমরিয়মজাহানমুন্নি, নেটওয়ার্কিংফোরামেরআহ্বায়কসফিউলআযমহিরু, স্মাইলপ্রকল্পেরইয়ুথ ফোরামেরসদস্য বৃন্দ ও ইলেক্ট্রনিকমিডিয়ারপ্রতিনিধিগন।

উপস্থিত অতিথিবৃন্দ মাদকপ্রতিরোধেযারযারঅবস্থান থেকে সচেতনহওয়ারএবং মাদকমুক্ত সমাজগঠনেসরকারি- বেসরকরি যৌথ পদক্ষেপগ্রহণেরউপর গুরুত্বরোপকরেন। অনুষ্ঠানেরশেষে মাদকমুক্ত হয়ে স্বাভাবিকজীবনেফিরেআসা ১০জননারী-পুরুষকে (পুরুষ-৫, নারী-৫) সেলাই মেশিন, ক্ষুদ্র ব্যবসারউপকরণ, ভ্যানগাড়ি, রিক্সা’সহবিভিন্নউপকরণ ক্রয়ের জন্য জনপ্রতি ৫০০০/- টাকাকরেপ্রদানকরাহয়।

Print Friendly, PDF & Email