Download WordPress Themes, Happy Birthday Wishes

পুরুষদের সম্পৃক্তকরণের মাধ্যমে নারী ও শিশুর প্রতি সহিংসতা রুখে দেয়া সম্ভব

 

পিরোজপুরে নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধ সভায় বক্তারা

নারী ও শিশুদের প্রতি জেন্ডারভিত্তিক সহিংসতা বন্ধে কিশোর ও পুরুষদের সম্পৃক্ত করা জরুরী। শৈশব থেকে সামাজিকীকরণের মাধ্যমে, দেখার মাধ্যমে, শেখানোর মাধ্যমে একজন তরুণ পুরুষ অপরাধী হিসেবে বেড়ে ওঠে। এই অবস্থার পরিবর্তন করতে হলে পরিবার, সমাজ ও রাষ্ট্র ব্যবস্থা থেকে শিশুর দেখা ও শোনার জায়গা কলুষমুক্ত করতে হবে। পিরোজপুরে আয়োজিত এক মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) পিরোজপুর সদর উপজেলা পরিষদ মিলনায়তনে প্রতীকি যুব সংসদের উদ্যোগে আয়োজিত উপজেলা পর্যায়ে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির সাথে মতবিনিময় সভায় বক্তৃতাকালে এসব কথা বলেন। ব্র্যাক’র ‘জেন্ডারভিত্তিক ন্যায়বিচারের প্রচার: পুরুষ এবং ছেলেদের সংযুক্তিকরণ নেটওয়ার্ককে শক্তিশালী করার মাধ্যমে বাংলাদেশের নারী ও শিশুদের প্রতি সহিংসতা হ্রাসকরণ’ প্রকল্পের সহযোগিতায় অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার বশির আহম্মেদ। এসময় উপজেলার বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

মূল তথ্যপত্র উপস্থাপন করেন প্রতীকী যুব সংসদের চেয়ারপারসন মো: আমিনুল ইসলাম (ফিরোজ মোস্তফা)। এসময় উপজেলার বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সভায় প্রজেক্টেরের মাধ্যমে বিভিন্ন নারী ও শিশু নির্যাতনের উপর সচেতনমুলক ভিডিও প্রদর্শন করা হয়।

উপজেলা পর্যায়ে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির সদস্যদের মধ্যে বক্তব্য রাখেন পিরোজপুর সদর থানার ওসি তদন্ত আলী রেজা, পিরোজপুর প্রেসক্লাবের সভাপতি মো: মনিরুজ্জামান নাসির আলী, সাধারণ সম্পাদক ফসিউল আলম বাচ্চু, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান রাশিদা আকরাম, বাংলাদেশ মহিলা পরিষদের সাংগঠনিক সম্পাদক খালেদা আক্তার হেনা, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো: রফিকুল ইসলাম সর্দার, উপজেলা মেডিকেল অফিসার ডা. মো: তারেক আজিজ উল্লাহ, উপজেলা শিক্ষা অফিসার মো: নুরুল আমিন সিকদার, ব্র্যাক জেন্ডার জাস্টিস এন্ড ডাইভারসিটি প্রোগ্রামের ডিভিশনাল ম্যানেজার মো: সেলিম মোল্লা, জেলা ব্র্যাক সমন্বয়কারী বিভঞ্জণ বিশ্বাস প্রমুখ। বক্তারা সমাজ ব্যবস্থার সংস্কার, নীতি নৈতিকতার বিকাশ এবং আইনী দীর্ঘসূত্রিতা দূর করতে সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসারও আহবান জানান।

Print Friendly, PDF & Email