Download WordPress Themes, Happy Birthday Wishes

একাদশ জাতীয় সংসদের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির দ্বাদশ বৈঠক অনুষ্ঠিত

 

 

 

 

 

 

 

 

 

 

 

ঢাকা, ২৫ নভেম্বর, ২০২০ খ্রিষ্টাব্দ

একাদশ জাতীয় সংসদের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির দ্বাদশ বৈঠক আজ কমিটির সভাপতি সিমিন হোসেন (রিমি) এমপি এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি, মমতাজ বেগম এমপি, কাজী কেরামত আলী এমপি, অসীম কুমার উকিল এমপি এবং সুবর্ণা মুস্তাফা এমপি বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে বাংলা ভাষার উল্লেখযোগ্য সাহিত্যকর্ম আন্তর্জাতিক বিভিন্ন ভাষায় এবং বিশ্বের অন্যান্য ভাষার উল্লেখযোগ্য সাহিত্যকর্ম বাংলা ভাষায় অনুবাদের গৃহিত কার্যক্রম সম্পর্কে অবহিতকরণ এবং সম্ভাবনা ও করণীয়; বিদেশী বিশ্ববিদ্যালয়ে বাংলা সাহিত্য অন্তর্ভূক্তিকরণে মন্ত্রণালয়/সংস্থা/প্রতিষ্ঠান কর্তৃক কোন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে কিনা এবং বাংলা ভাষার শব্দ বানানে কি কি আদর্শ রীতি অনুসরণ করা হয়। এছাড়া, একই শব্দের বানান পুন:পুন: পরিবর্তনে যে বিভ্রান্তি দেখা যায় সে প্রেক্ষিতে বাংলা একাডেমির করণীয় সম্পর্কে বিশদ আলোচনা করা হয়।

বৈঠকে কপিরাইট ও পর্ণগ্রাফি রোধকল্পে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ এবং উপজেলা পর্যায়ে শিল্পকলা একাডেমির অবকাঠামো স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মাধ্যমে নির্মাণের লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য কমিটি কর্তৃক সুপারিশ করা হয়।

বৈঠকে স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন শিল্পীরা যাতে তাদের প্রোগ্রামসমূহ অব্যাহত রাখতে পারেন সে বিষয়ে সহযোগিতা করার জন্য সকল সংসদ-সদস্য, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং জেলা প্রশাসককে লিখিত আকারে অবহিত করার বিষয়ে কমিটি কর্তৃক সুপারিশ করা হয়।

বৈঠকে বাংলা ভাষার উল্লেখযোগ্য সাহিত্যকর্ম আন্তর্জাতিক বিভিন্ন ভাষায় এবং বিশ্বের অন্যান্য ভাষার উল্লেখযোগ্য সাহিত্যকর্ম বাংলা ভাষায় অনুবাদের ক্ষেত্রে দক্ষ ও অভিজ্ঞ অনুবাদকের মাধ্যমে সম্পন্ন করার জন্য সুপারিশ করে।

এছাড়া, একাদশ জাতীয় সংসদের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির (প্রথম বৈঠক হতে একাদশ বৈঠক পর্যন্ত) প্রথম রিপোর্ট আসন্ন সংসদ অধিবেশনে উপস্থাপনের জন্য কমিটি কর্তৃক সিদ্ধান্ত গৃহিত হয়।

বৈঠকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ বদরুল আরেফীন, বাংলা একাডেমি, বাংলাদেশ জাতীয় জাদুঘর, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালকগণ এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email