রাজনীতিশীর্ষ নিউজ

বিচারবহির্ভূত হত্যা শূন্যে নামিয়ে আনতে হবে: জেএসডি

মার্কিন নিষেধাজ্ঞার পর র‌্যাব কর্তৃক বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের সংখ্যা নেমে আসার প্রেক্ষিতে সরকারকে নাগরিক হত্যা শূন্যে নামিয়ে আনার আহ্বান জানিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন।

তারা বলেন, গত সপ্তাহের হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদনে চিহ্নিত করা হয়েছে, বাংলাদেশের বিচারবহির্ভূত হত্যা কমিয়ে আনার ক্ষেত্রে উন্নতি ঘটেছে। মঙ্গলবার (১৭ জানুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে জেএসডির নেতারা এসব কথা বলেন।

বিবৃতিতে তারা বলেন, লক্ষণীয় গত এক বছরে রাষ্ট্রীয় নিরাপত্তার নামে বিচারবহির্ভূত হত্যা কম সংঘটিত হওয়ায় রাষ্ট্রীয় বা সামাজিক নিরাপত্তায় কোনো হুমকি সৃষ্টি হয়নি। এতে প্রমাণিত হয়, অতীতে সন্ত্রাস প্রতিরোধে ও আইন প্রয়োগের ক্ষেত্রে র‌্যাবের জবাবদিহিতার চরম ঘাটতি ছিল। হত্যাকাণ্ড নিয়ে সরকার বন্দুকযুদ্ধের অবিশ্বাস্য গল্প অব্যাহতভাবে সমর্থন করে যাচ্ছিল, প্রতিনিয়ত বিচারবহির্ভূত হত্যাকাণ্ডকে অত্যাবশ্যকীয় করে তুলেছিল এবং মানবাধিকার লঙ্ঘনের যাবতীয় ঘটনাকে অস্বীকার করছিল। আজ তার সকলই অসার প্রমাণিত হলো।

তারা আরও বলেন, জাতি নিশ্চিত হতে চায় এই পরিবর্তন শুধু কোনো নিষেধাজ্ঞার চাপে নয় বরং নৈতিক ও আইনগতভাবে এ ব্যবস্থা স্থায়ীভাবে সুরক্ষা পাবে এবং সে লক্ষ্যে সরকার কর্তৃক নাগরিক হত্যাকে অবিলম্বে শূন্যে নামিয়ে আনতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button