Download WordPress Themes, Happy Birthday Wishes

সংসদীয় সম্পর্ক উন্নয়নে একত্রে কাজ করবে বাংলাদেশ ও স্পেন–স্পীকার

ঢাকা, ০২ ডিসেম্বর ২০২০

বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি-এর সাথে আজ তাঁর সংসদ ভবনস্থ কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো ডি অসিস বেনেটিজ সালাস সৌজন্য সাক্ষাৎ করেন।

সাক্ষাৎকালে তাঁরা দুদেশের দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়ন, সংসদীয় মৈত্রী গ্রুপ গঠন, জলবায়ু পরিবর্তন, বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন, কোভিডকালীন সামগ্রিক বৈশ্বিক পরিস্থিতি, বাংলাদেশে নারীর ক্ষমতায়ন প্রভৃতি নিয়ে আলোচনা করেন।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, কোভিডকালীন সময়ে উদ্ভূত নিও-নরমাল বিশ্বে বিভিন্ন দেশের পারস্পরিক সহায়তা ও সমন্বয় খুবই জরুরি। নিজেদের সুরক্ষিত রেখে শিক্ষা কার্যক্রম চলমান রাখা, কর্মহীনতার কারণে কর্মহীনদের সহায়তাকরণ ইত্যাদি বিষয়ে করণীয় সম্পর্কে বিভিন্ন দেশের মধ্যে অভিজ্ঞতা বিনিময় দরকার। এসময় রাষ্ট্রদূত ফ্রান্সিসকো ডি অসিস বেনেটিজ সালাস কোভিডকালীন বাংলাদেশ সরকারের অর্থনীতির চাকা সচল রাখার প্রচেষ্টার প্রশংসা করেন।

বাংলাদেশ ও স্পেনের বন্ধুত্ব সুদীর্ঘকালের উল্লেখ করে রাষ্ট্রদূত ফ্রান্সিসকো ডি অসিস বেনেটিজ সালাস বলেন, দুদেশের দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়নে সংসদীয় মৈত্রী গ্রুপ গঠন ও সংসদীয় কার্যক্রমে পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে এ বন্ধুত্ব আরো দৃঢ় হতে পারে। এসময় বাংলাদেশ ও স্পেনের সংসদীয় সম্পর্ক উন্নয়নে একত্রে কাজ করার দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন স্পীকার।

স্পীকার বলেন, জলবায়ু পরিবর্তন একটি বৈশ্বিক সমস্যা। এই সংকট সমাধানে এবং এজেন্ডাসমূহ বাস্তবায়নে বিভিন্ন দেশের সংসদকে সম্মিলিতভাবে ভূমিকা রাখতে হবে। রাষ্ট্রদূত ফ্রান্সিসকো ডি অসিস বেনেটিজ সালাস এসময় জলবায়ু সংকট মোকাবেলায় গঠনমূলকভাবে সম্মিলিত প্রয়াস চালানোর বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের ক্ষমতায়ন ও তাঁদের সামগ্রিক উন্নয়নের স্বার্থে বিভিন্ন আইন ও নীতি প্রণয়নে যথাযথ উদ্যোগ গ্রহণ করেছেন। এসময় রাষ্ট্রদূত বাংলাদেশে রাজনীতিসহ সকল ক্ষেত্রে নারীর অংশগ্রহণ ও ক্ষমতায়নের প্রশংসা করেন।

এসময় সংসদ সচিবালয়ের উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email