Download WordPress Themes, Happy Birthday Wishes

একাদশ জাতীয় সংসদের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক

 

ঢাকা, ১১ জানুয়ারি, ২০২১ খ্রিষ্টাব্দ:

একাদশ জাতীয় সংসদের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১১তম বৈঠক আজ কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদ এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ, অধ্যাপক মোঃ আলী আশরাফ, মৃনাল কান্তি দাস এবং পংকজ নাথ বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে বিগত ১০ম বৈঠকের গৃহিত সিদ্ধান্ত বাস্তবায়ন ও অগ্রগতি; সুশৃঙ্খল, নিরাপদ, নিয়মিত ও দায়িত্বপূর্ণ অভিবাসন নিশ্চিতকল্পে বিদেশে কর্মী প্রেরণে বাংলাদেশ বিমানের আরও কার্যকর ভূমিকা রাখার লক্ষ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর কর্মকর্তাগণের সাথে; সুশৃঙ্খল, নিরাপদ, নিয়মিত ও দায়িত্বপূর্ণ অভিবাসন নিয়ে এনআরবি, সিআইপি এসোসিয়েশনের নেতৃবৃন্দ এবং সুশৃঙ্খল, নিরাপদ, নিয়মিত ও দায়িত্বপূর্ণ অভিবাসন বিষয়ে পাসপোর্ট ও ইমিগ্রেশন কর্তৃপক্ষের সাথে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে কমিটি বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর ভাড়া কমানোর উপর গুরুত্বারোপ করেন। বিশেষ করে মধ্যপ্রাচ্যে যে সকল কর্মীদের চাকুরী চলে গেছে ঐ সকল কর্মীদের দেশে ফিরে আনার ব্যাপারে সরকারের কাছ থেকে বিশেষ প্রণোদনা আদায়ের বিষয়ে বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণ করার সুপারিশ করা হয়।

বৈঠকে দেশের ভাবমূর্তি সমুন্নত রক্ষার জন্য ভিজিট ভিসায় গিয়ে নির্ধারিত সময়ে যাতে দেশে ফিরে আসে সে বিষয়টি নিশ্চিত করার জন্য তাদের কাছে থেকে আন্ডারটেকেন নেওয়ার জন্য কমিটি সুপারিশ করে।

বিদেশে অবস্থানরত কর্মীদের পাসপোর্ট সেবা প্রদানের জন্য বিশেষ করে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে মোবাইল পাসপোর্ট অফিস (মেশিনসহ) স্থাপন করা যায় কিনা সে বিষয়ে কমিটি গুরুত্বারোপ করেন এবং এ বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি সুপারিশ করে ।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থা প্রধানগণসহ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email