Download WordPress Themes, Happy Birthday Wishes

নতুন নারীদের ব্যাংক ঋণ সহজীকরণের লক্ষ্যে চিটাগাং উইম্যান চেম্বারের হেল্পডেস্ক উদ্বোধন


(হোসেন বাবলাঃ১৭জানুয়ারী,চট্টগ্রাম)
Second Small and Medium Sized Enterprise Development Project (SMEDP-2) শীর্ষক প্রকল্পের আওতায় বাংলাদেশ ব্যাংক এর সহযোগিতায় চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি (CWCCI) এবং আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড এর যৌথ উদ্যোগে CWCCIকার্যালয়ে বাংলাদেশের প্রথম নারী উদ্যোক্তা হেল্পডেস্ক স্থাপন করা হয়েছে। গত ১৬ জানুয়ারি শনিবার সকাল ১১টায় চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর সেমিনার হলে হেল্পডেস্ক এর উদ্বোধন করেন বিশিষ্ট সমাজসেবী, জনপ্রিয় রাজনীতিবিদ, সফল নারী উদ্যোক্তা ও চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামীলীগ এর সভাপতি হাসিনা মহিউদ্দিন। এই সময়ে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর প্রেসিডেন্ট মনোয়ারা হাকিম আলী, সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট আবিদা মোস্তফা। এই হেল্পডেস্ক এর মাধ্যমে নারী উদ্যোক্তাগণকে ব্যাংক ঋণ প্রাপ্তির ক্ষেত্রে সার্বিক সহযোগিতা প্রদান করা হবে। তাই এখন থেকে নারী উদ্যোক্তাগণ সরাসরি এই ডেস্কে প্রাথমিক ঋণ আবেদন জমা দিতে পারবেন। এখান থেকে যোগ্য নারী উদ্যোক্তাকে প্রকল্পের সাথে চুক্তিবদ্ধ ৩৩টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান হতে ঋণ প্রাপ্তির সুযোগ তৈরী করে দেবে। উল্লেখ্য যে প্রকল্পটি এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক ও বাংলাদেশ সরকারের আর্থিক সহায়তায় বাস্তবায়িত একটি পুনঃঅর্থায়ন প্রকল্প, যার মাধ্যমে সারা বাংলাদেশে এসএমই উদ্যোক্তাগণকে ৬% সুদে ঋণ বিতরণ করা হচ্ছে। উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি হাসিনা মহিউদ্দিন তাঁর বক্তব্যে বলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা নারীদের আর্থ-সামাজিক অগ্রগতি অর্জনের ব্যাপারে সর্বদা সচেষ্ট এবং ব্যবসায়িক ক্ষেত্রে নারী উদ্যোক্তাদেরকে সর্বদা উৎসাহিত করেন। যার ফলে আজ অনেক নারী উদ্যোক্তা নিজ নিজ ক্ষেত্রে সফল ব্যবসায়ী হিসেবে পরিচিতি লাভ করেছেন। একজন নারী উদ্যোক্তা ও ব্যবসায়ী হিসেবে প্রধান অতিথি বলেন নারীরা যেন আরো বেশী এগিয়ে যেতে পারেন এবং হেল্পডেস্ক এর সুবিধা কাজে লাগিয়ে ব্যাংক থেকে স্বল্প সুদে ঋণ গ্রহন করে কোভিড-১৯ এর কারনে উদ্বুদ্ধ অর্থনৈতিক মন্দা পরিস্থিতি কাটিয়ে উঠতে পারেন। তিনি আশাবাদ ব্যক্ত করেন এই হেল্পডেস্ক স্থাপনের মাধ্যমে নারী উদ্যোক্তাদের ব্যাংক ঋণ প্রাপ্তির ক্ষেত্রে বিদ্যমান নানা হয়রানিার অবসান ঘটবে এবং তিনি সব সময় এমন উদ্যোগের পাশে থাকবেন এবং সবাইকে নারী উদ্যোক্তাদের পাশে থাকার আহ্বান জানিয়েছেন।
অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের উপমহাব্যবস্থাপক ও উপ-প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম সরকার প্রথমেই CWCCI এর প্রেসিডেন্ট মনোয়ারা হাকিম আলী-কে বিজনেস ইনকিউবেটর সেন্টার ও বিজনেস হেল্পডেস্ক প্রতিষ্ঠার ক্ষেত্রে তাঁর ঐক্যান্তিক প্রচেষ্টা ও অবদানের জন্য ধন্যবাদ জানান। তিনি বলেন ইনকিউবেশন সেন্টারের মাধ্যমে যে উদ্যোক্তারা তৈরী হবে এই হেল্পডেস্ক এর মাধ্যমে তাদেরকে ফাইন্যান্স প্রাপ্তির ক্ষেত্রে সহযোগিতা প্রদান করা হবে যা সফল নতুন উদ্যোক্তা তৈরীতে বিশাল ভূমিকা রাখবে এবং পুরনো উদ্যোক্তাদেরকে স্বল্পসুদে ব্যাংক ঋণ পেতে সহায়ক হবে। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন CWCCI এর ভাইস প্রেসিডেন্ট রেখা আলম চৌধুরী, প্রাক্তন ভাইস-প্রেসিডেন্ট জেসমিন আক্তার, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক এর আর্ন্তজাতিক নারী উদ্যোক্তা উন্নয়ন বিষয়ক এক্সপার্ট লিলিত আসাট্রিয়ান (LILIT ASATRYAN)  প্রমুখ। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের যুগ্ম-পরিচালক ও প্রকল্প ব্যবস্থাপক আহমেদ জুবায়ের মাহবুব, আইপিডিসি এর এজিএম এবং হেড অফ এসএমই মোহাম্মদ মাহমুদুর রহমান শাওন এবং CWCCI এর নেতৃবৃন্দ।
উদ্বোধনী অনুষ্ঠানের প্রথমেই অতিথিদের ফুল দিয়ে বরণ করেন CWCCI এর নেতৃবৃন্দ এবং শেষে প্রধান অতিথি ফিতা কেটে নারী উদ্যোক্তা হেল্পডেস্ক এর শুভ উদ্বোধন করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশ ব্যাংকের যুগ্ম-পরিচালক ও প্রকল্প ব্যবস্থাপক বিধান চন্দ্র সাহা।

Print Friendly, PDF & Email