Download WordPress Themes, Happy Birthday Wishes

নারী ও শিশু নির্যাতন মুক্ত মডেল ইউনিয়ন হবে পটুয়াখালীর জৈনকাঠি


নারী ও শিশুদের প্রতি জেন্ডারভিত্তিক সহিংসতা মুক্ত মডেল ইউনিয়ন গড়ার উদ্যোগ নিয়েছে নাগরিক সংস্থাদের জোট এনগেজ মেন অ্যান্ড বয়েজ নেটওর্য়াক (ইএমবি)। বরিশাল বিভাগের মডেল ইউনিয়ন হিসাবে নির্বাচন করা হয়েছে পটুয়াখালী সদর উপজেলার জৈনকাঠি ইউনিয়ন। মঙ্গলবার (১৯ জানুয়ারি) জৈনকাঠি ইউনিয়ন নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির সাথে এক মতবিনিময় সভায় এ তথ্য জানানো হয়।

ইমবি নেটওর্য়াকের তিনটি সদস্য সংগঠন বাংলাদেশ রুরাল ইকোনমিক ডেভেলপমেন্ট সোসাইটি (ব্রেড), আলোর দিশারী মহিলা উন্নয়ন সংস্থা ও প্রতীকি যুব সংসদ এই মতবিনিময় সভার আয়োজন করে। অনুষ্ঠানে ইউনিয়ন পরিষদের সদস্য, সচিব, ধর্মীয় নেতা ও গণ্যমান্য ব্যাক্তিরা অংশ নেন।

ব্র্যাক জেন্ডার জাস্টিস কর্মসূচির সহায়তার অনুষ্ঠিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করে জৈনকাঠি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফিরোজ আলম। ব্রেডের নির্বাহী পরিচালক মো: শহিদুল ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্র্যাকের আঞ্চলিক মানবসম্পদ পরিচালক খান ওমর ফারুক।

সভায় নারী ও শিশুদের প্রতি জেন্ডারভিত্তিক সহিংসতা মুক্ত মডেল ইউনিয়ন গড়ে তোলার উদ্যোগ বিষয়ে মূল তথ্যপত্র উপস্থাপন করেন প্রতীকি যুব সংসদের নির্বাহী প্রধান সোহানুর রহমান। তিনি তার উপস্থাপনায় বলেন, নারীর একক অংশগ্রহণের মাধ্যমে নারী ও শিশুর প্রতি নির্যাতন প্রতিরোধ করা সম্ভব নয়। এর জন্য দরকার সমন্বিত উদ্যোগ। জেন্ডার সমতা আনয়নে নারী-শিশুর প্রতি নির্যাতন প্রতিরোধে পুরুষ-কিশোরদের অংশগ্রহণ সময়োপযোগী একটি পদক্ষেপ। এরই ধারাবাহিকতায় ব্র্যাক ও ইমবি নেটওর্য়াক ‘জেন্ডার ন্যায়বিচারের প্রচার : পুরুষ ও ছেলেদের সংযুক্তিকরণের মাধ্যমে বাংলাদেশে নারী ও শিশুদের প্রতি সহিংসতা হ্রাসকরণ’ প্রকল্পের আওতায় টেকসই উন্নয়নের লক্ষ্যহিসেবে প্রকল্পের কর্মএলাকায় ৬টি জেলার অন্তর্ভূক্ত ৬টি ইউনিয়নকে মডেল ইউনিয়ন হিসেবে কার্যক্রম শুরু করেছে। নারী ও শিশুর প্রতি সকল প্রকার নির্যাতন মুক্ত মডেল ইউনিয়নে বিভিন্ন উপায়ে পুরুষ এবং কিশোরদের সম্পৃক্তকরন ও সচেতনতার মাধ্যমে নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধ করার পাশাপাশি পুরুষ এবং কিশোরদের নেটওয়ার্ককে শক্তিশালী করার মাধ্যমে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে জাতীয় পর্যায়ের আন্দোলনকে আরো বেগবান করা সম্ভব হবে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন এসডিএর নির্বাহী পরিচালক কেএম এনায়েত হোসেন, ব্র্যাকের জেন্ডার জাস্টিস এন্ড ডাইভারসিটি প্রোগ্রামের ডিভিশনাল ম্যানেজার মো: সেলিম মোল্লা, পটুয়াখালী জেলা সমন্বয়কারী মো: নেফাজ উদ্দিন, যুব সংগঠক সাব্বির হাসান প্রমুখ।

Print Friendly, PDF & Email