Download WordPress Themes, Happy Birthday Wishes

পেশাদার ফুটবলে ‘সর্বকালের সর্বোচ্চ’ গোলদাতা রোনালদো

বয়স এখন ৩৫ বছর। এই বয়সে অনেক ফুটবলারই অবসর ঘোষণা করেন, না হয় কোনও অখ্যাত দেশের অপেক্ষাকৃত সহজ লিগে খেলে অবসরের পরিকল্পনা করেন। কিন্তু ক্রিশ্চিয়ানো রোনালদো সবার থেকে আলাদা। এই বয়সে এসেও তিনি খেলছেন ফুটবলের সর্বোচ্চ স্তরে। আর শুধু খেলছেন না, ভাঙছেন একের পর এক রেকর্ড। গতকাল বুধবার (২০ জানুয়ারী) রাতে এমনই এক অনন্য রেকর্ড গড়ে ফেললেন ক্রিশ্চিয়ানো রোনালদো। পেশাদার ফুটবলে সর্বকালের সর্বোচ্চ গোলদাতার শিরোপা জুড়ে গেল রোনালদোর নামের পাশে।

বুধবার রাতে নাপোলিকে ২-০ ব্যবধানে হারিয়ে ফের ইতালিয়ান সুপার কাপ জিতে নিয়েছে জুভেন্টাস। ইতালিয়ান ফুটবলে এটি রোনালদোর চতুর্থ খেতাব। আর এই খেতাব জয়ের ম্যাচেই তিনি অনন্য কীর্তির মালিক হয়েছেন। এ ম্যাচে জুভেন্টাসের দু’টি গোলের প্রথমটি আসে রোনালদোর পা থেকেই। যা কিনা পেশাদার ফুটবলে ক্রিশ্চিয়ানোর ৭৬০ তম গোল। ফিফার হিসেবে এই মুহূর্তে রোনাল্ডোই বিশ্বের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা।

এর আগে, অস্ট্রিয়ার জোসেফ বিকান পেশাদার ফুটবলে ৭৫৯টি গোল করেছিলেন। কিছুদিন আগেই ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের ৭৫৭ টি গোলের রেকর্ড ভেঙেছিলেন সিআর সেভেন। পেশাদার গোলের হিসাবে এই মুহূর্তে তৃতীয় স্থানে পেলে। এদিকে, রোনালদোর চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন। তার গোল সংখ্যা ৭১৯।

তবে রোনালদোর এই সর্বকালের সর্বোচ্চ গোলদাতার খেতাব পাওয়া নিয়ে প্রশ্ন আছে। কারণ অনেকেই দাবি করেন, পেলে, রোমারিও, বিকানরা নিজেদের ক্যারিয়ারে হাজারের বেশি গোল করেছেন। কারণ তাদের অনেক গোল অপেশাদার ফুটবলে হওয়ায় বা আনঅফিশিয়াল ম্যাচে হওয়ায় তার হিসাব ফিফার কাছে নেই। কিন্তু সরকারি গোলের হিসাবে রোনালদোই এই মুহূর্তে সেরা, তাতে কোনও সংশয় নেই।

Print Friendly, PDF & Email