Download WordPress Themes, Happy Birthday Wishes

চট্টগ্রামে ২০ দিনব্যাপী বইমেলা ২৩ মার্চ শুরু

চট্টগ্রাম, মার্চ ২০২১ (বাসস) : চট্টগ্রামে ২০ দিনব্যাপী অমর একুশের বইমেলা আগামী ২৩ মার্চ স্টেডিয়াম সংলগ্ন জিমন্যাসিয়াম চত্বরে শুরু হবে। ‘মুজিব বর্ষে বঙ্গবন্ধুকে নিবেদিত অমর একুশের বইমেলা, চট্টগ্রাম’ শিরোনামে এ মেলার পৃষ্ঠপোষকতা করবে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)।
চট্টগ্রামের মেয়র বীর মুক্তিযোদ্ধা এম রেজাউল করিম চৌধুরীর সভাপতিত্বে আজ বিকেলে আন্দরকিল্লাস্থ নগর ভবনের কেবি আবদুস সাত্তার মিলনায়তনে কবি সাহিত্যিক লেখক প্রকাশক সাংবাদিক সাংস্কৃতিক কর্মীদের সঙ্গে এক মত বিনিময় সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।
সভায় মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীতে এ বই মেলা তাকেই উৎসর্গ করা হবে। মেলায় বাঙালির কৃষ্টি ঐতিহ্য ও মহান মুক্তিযুদ্ধের চেতনা শতভাগ মেনে চলা হবে। স্বাধীনতাবিরোধী অথবা বাঙালি জাতিসত্ত্বার চেতনার বিরুদ্ধ মনোভাবাপন্ন কোনো ব্যক্তি বা গোষ্ঠীকে মেলায় স্থান দেয়া হবে না। তাদের কোনো প্রকাশনাও মেলায় থাকবে না।
তিনি বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) মেলার পৃষ্ঠপোষকতা করবে। মেলাকে সার্বিকভাবে সফল ও বিতর্কমুক্ত রাখার দায়িত্ব পালন করবে কমিটি। লেখালেখি ও প্রকাশনার সঙ্গে যুক্ত ব্যক্তিবর্গ এবং সাংস্কৃতিক অঙ্গনের বিশিষ্ট জনদের নিয়ে একটি কমিটি গঠন করা হবে। কর্পোরেশনের মেয়র হিসেবে আমি অথবা কোন কাউন্সিলর বা কর্মকর্তা মেলা সংক্রান্ত বিষয়ে কোনো সিদ্ধান্ত নিতে কমিটির ওপর কোনো ধরণের চাপ তৈরি করবে না।
চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়–য়ার সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মোজাম্মেল হক, মুক্তিযোদ্ধা ডা. মাহফুজুর রহমান ও মুক্তিযোদ্ধা মোজাফ্ফর আহমদ, কবি সাংবাদিক বিশ^জিৎ চৌধুরী, রিয়াজ হায়দার চৌধুরী, নাজিম উদ্দিন শ্যামল, শুকলাল দাস, শাহ আলম নিপু, জামাল উদ্দিন, অঞ্চল চৌধুরী, আবদুল হালিম দোভাষ প্রমুখ।
সভায় সিদ্ধান্ত হয় যে, ২৩ মার্চ বই মেলা উদ্বোধন হবে এবং ১১ এপ্রিল শেষ হবে। প্রতিদিন বিকেল ৩ টা থেকে রাত ৯ টা পর্যন্ত মেলা চলবে। এছাড়া, মেলা মঞ্চে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। ঢাকা থেকে এবার সর্বোচ্চ ৫০ টি প্রকাশনা সংস্থাকে মেলায় স্টল বরাদ্দ দেয়া হবে। বিশ^ মহামারী কোভিডের প্রকোপের বিষয় মাথায় রেখে সর্বোচ্চ সুরক্ষা নিশ্চিত করা হবে।

Print Friendly, PDF & Email