Download WordPress Themes, Happy Birthday Wishes

সংসদে নারী প্রতিনিধিত্বে ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

জাতীয় সংসদে নারী প্রতিনিধিত্বের বৈশ্বিক তালিকায় ভারত ও পাকিস্তানের চেয়ে এগিয়ে আছে বাংলাদেশ। সংসদে নারী প্রতিনিধিত্বের বৈশ্বিক তালিকায় ১১১তম স্থানে আছে বাংলাদেশ। অন্যদিকে ভারত ও পাকিস্তানের অবস্থান ১৪৮ এবং ১১৬তম।

গত ১ জানুয়ারি ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়ন নামক বহুমাত্রিক এক সংস্থা এসব তথ্য প্রকাশ করে। পার্লামেন্টের মোট আইনপ্রনেতাদের মধ্যে নারী উপস্থিতির শতকরা হিসেবে এ সারণী তালিকা প্রস্তুত করা হয়। ২০২১ সালের সারণীতে বাংলাদেশ পেছনে ফেলেছে ভারত ও পাকিস্তানকে।

বাংলাদেশের জাতীয় সংসদে মোট আসন সংখ্যা ৩৫০টি, এরপমধ্যে ২০১৮ সালের জাতীয় নির্বাচনে মাত্র ২০.৯ শতাংশে জয়ী হন নারী প্রার্থীরা।

পার্লামেন্টের নিম্নকক্ষে মোট ৮০টি আসনের মধ্যে ৪৯ জন নারী এমপি নিয়ে এদিক থেকে রুয়ান্ডা বিশ্বে প্রথম। উচ্চকক্ষের ২৬টি আসনের মধ্যেও নারীর উপস্থিতি ১০টি আসনে। তালিকায় দ্বিতীয় স্থানে আছে কিউবা। সেখানকার ৬৮৬টি পার্লামেন্ট আসনের ৫৩.৪ শতাংশ বা ৩১৩টি’তে নারীরা জয় পেয়েছেন।

৫০ শতাংশ নারী প্রতিনিধিত্ব নিয়ে তারপর তৃতীয় স্থানে আছে সংযুক্ত আরব আমিরাত। ৪৮.৪ এবং ৪৮.৩ শতাংশ নারী প্রতিনিধিত্ব নিয়ে তারপর চতুর্থ ও পঞ্চম স্থান লাভ করেছে যথাক্রমে; নিকারাগুয়া এবং নিউজিল্যান্ড।

Print Friendly, PDF & Email