খেলা

১৫ বছরে এই প্রথম, আইপিএল ফাইনালে যে ইতিহাস গড়লেন শুভমান গিল

আইপিএল ২০২২-এর আগে গুজরাট টাইটানস শুভমান গিলকে ড্রাফ্ট হিসেবে যুক্ত করেছিল দলে। তবে গুজরাট ফ্র্যাঞ্চাইজির হয়ে প্রথম ম্যাচটি ভালো যায়নি কলকাতা নাইট রাইডার্সের প্রাক্তন এই তারকার। প্রথম ম্যাচে রানের খাতা না খুলেই আউট হয়ে যান তিনি। তবে এরপর ধারাবাহিকভাবে পারফর্ম্যান্স করে গেছেন গিল। মাঝে আবার ফর্ম হারিয়েছিলেন। তবে টুর্নামেন্টের ‘বিজনেস এন্ডে’ এসে দলকে পৌঁছে দিলেন লক্ষ্যে। সঙ্গে এমন এক কীর্তি গড়লেন যা আজও পর্যন্ত কেউ করতে পারেননি আইপিএল ফাইনালে।

আইপিএল ফাইনালে ওপেন করতে নেমে শেষ পর্যন্ত ক্রিজে দাঁড়িয়ে থেকে দলকে জেতান শুভমান গিল। শুধু তাই নয়, শুভমানের ব্যাট থেকেই এসেছিল ‘উইনিং শট’। ফিনিশার ধোনির মতোই একটি ছক্কা মেরে দলকে জেতান শিরোপা। তবে আইপিএলের ১৫ বছরের ইতিহাসে এই প্রথমবার কোনও ব্যাটসম্যান ছক্কা মেরে আইপিএলের ফাইনাল ম্যাচে জেতান তার দলকে। একাধিক ম্যাচে ছক্কা মেরে শেষ করা ধোনিও আইপিএলে এই কাজ করতে পারেননি। ৭ নম্বর জার্সি পরা গিল ছক্কা মেরে ম্যাচ জিতিয়ে অবশ্য ২০১১ সালের ধোনির সেই বিশ্বকাপের ছক্কার কথা মনে করিয়ে দেন। এ নিয়ে টুইটও করে গুজরাট টাইটানস।

এই ম্যাচে শুভমান গিল ৪৩ বলে ৩ চার ও মাত্র একটি ছক্কার সাহায্যে অপরাজিত ৪৫ রান করেন। মোটের উপর এই মৌসুমে ১৬ ম্যাচের ১৬ ইনিংসে গিল ৪৮৩ রান করেন, যার মধ্যে ৪টি হাফ সেঞ্চুরি রয়েছে। গুজরাটের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন তিনি।

গুজরাটের হয়ে হার্দিক পান্ডিয়া ৪৮৭, গিল ৪৮৩ এবং ডেভিড মিলার ৪৮১ রান করেন। ঋদ্ধিমান ১১ ম্যাচ খেললেও তালিকায় খুব একটা পিছিয়ে ছিলেন না। তার ব্যাট থেকে এই আইপিএলে এসেছে তিন হাফ সেঞ্চুরিসহ ৩১৭ রান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button