Download WordPress Themes, Happy Birthday Wishes

একুশের সংকলনের প্রথম ‘কবি-অভিষেক’ শনিবার

কবি মারুফ রায়হান সম্পাদিত একুশের সংকলনের প্রথম ‘কবি-অভিষেক’ ২৭ মার্চ (শনিবার) সন্ধ্যায় বিশ্বসাহিত্য কেন্দ্রের বাতিঘরে অনুষ্ঠিত হবে।

এতে সভাপতিত্ব করবেন কবি জুয়েল মাজহার। প্রধান আলোচক থাকবেন কবি কামরুল হাসান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকছেন কবি সাব্বির হাসান নাসির।

‘কবি-অভিষেক’ আয়োজনের জন্য দেশের নবীন কবিদের কাছ থেকে পাণ্ডুলিপি আহ্বান করা হয়। প্রাপ্ত পাণ্ডুলিপিগুলো থেকে বিচারকমণ্ডলী ‘মৃৎফুলের নকশা’-কে নির্বাচন করেছেন। যেটি গ্রন্থাকারে প্রকাশিত হলো অমর একুশে গ্রন্থমেলায়।

অনুষ্ঠানে অভিষেক ঘটবে ওই গ্রন্থেরই কবি অনুভব আহমেদের। তাকে শুভেচ্ছা স্মারক ও অর্থ উপহার দেওয়া হবে। অনুষ্ঠানে আরও থাকবে কবির কবিতা-আবৃত্তি এবং গান। কবি-অভিষেক আয়োজনটি স্পন্সর করছে সুপার শপ স্বপ্ন।

প্রায় দুই দশক ধরে একুশে ফেব্রুয়ারিতে প্রকাশিত হয়ে আসছে মহান একুশে ও মুক্তিযুদ্ধের চেতনায় সিক্ত ‘একুশের সংকলন’। এক যুগ আগে ভাষার মাসে আয়োজিত মাসব্যাপী বইমেলার হাজার হাজার নতুন বই থেকে মানসম্পন্ন গ্রন্থ বাছাইয়ের উদ্যোগ গ্রহণ করে একুশের সংকলন। এর ফলস্বরূপ দেশে নির্বাচিত ৫০টি বইয়ের পরিচিতিমূলক রঙ্গিন ক্রোড়পত্রের প্রকাশনা শুরু হয়, প্রতিবছর যা গ্রন্থপ্রেমীদের নতুন বই বাছাইয়ে সহায়ক ভূমিকা রেখে চলেছে। সংকলনের গুরুত্বপূর্ণ অংশ ক্রোড়পত্রটি এখন প্রযুক্তিবান্ধব পদ্ধতিতে আপলোড করার কারণে মোবাইলেও পড়া যাচ্ছে, যেটির লিংক  https://www.banglamati.net/50-book/

 নবীন কবিদের জন্য ‘কবি-অভিষেক’ শীর্ষক ব্যতিক্রমী আয়োজনটি চলতি বছর থেকে শুরু করলো একুশের সংকলন।

Print Friendly, PDF & Email