শিক্ষাসংগঠন সংবাদ

রাঙ্গুনিয়ায় এসএসসিতে জিপিএ-৫ কমলেও পাসের হার বেড়েছে

রাঙ্গুনিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি: রাঙ্গুনিয়ায় এসএসসিতে জিপিএ-৫ কমলেও পাসের হার বেড়েছে। এবার দাখিলে রাঙ্গুনিয়া আলমশাহপাড়া কামিল মাদ্রাসা ও রাঙ্গুনিয়া নুরুল উলুম কামিল মাদ্রাসা পাশের হার সব শিক্ষা প্রতিষ্ঠান গুলোর মধ্যে প্রথম হয়েছে। এই দুই শিক্ষা প্রতিষ্ঠানে শতভাগ শিক্ষার্থী পাস করেছে। তবে সর্বোচ্চ ৬ জন জিপিএ-৫ পেয়েছে হযরত আবদুল কাদের জিলানী দাখিল মাদ্রাসা। এছাড়া ভোকেশনালে সরফভাটা ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের একজন জিপিএ পেলেও প্রথম হয়েছে ঘাটচেক উচ্চ বিদ্যালয়। তাদের ৯৫.৩৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।
উপজেলার ৪১টি স্কুলের মোট ৩ হাজার ৪৯৭ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ২ হাজার ৯৮৮ জন। পাসের হার ৮৫.৪৪ শতাংশ। গতবছর পাসের হার ছিল ৭৯.৪৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৬২ জন, গতবার ছিল ৯৭ জন এবং এর আগের বার পেয়েছিল ২৫৭ জন। দাখিলে ১৫টি মাদ্রাসার ৬৪২ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৫৮০ জন। পাসের হার ৯০.৩৪ শতাংশ। গতবছর ছিল ৬৮.৯১ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১৭ জন, যা গতবছর ছিল ৫ জন। এছাড়া ভোকেশনালে উপজেলার ৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২৪১জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ২২৪ জন। পাসের হার ৯২.৯৫ শতাংশ। যা গতবার ছিল ৯২.৯৫ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১ জন, গত বছর পেয়েছিল ১১ জন।
রাঙ্গুনিয়া উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার সুমন শর্মা বলেন, উপজেলায় পাসের হারের দিক থেকে প্রথম হয়েছে সাবেক রাঙ্গুনিয়া ইন্দ্রকুমারী উচ্চ বিদ্যালয়। তাদের ৫৮ জন পরীক্ষার্থীর মধ্যে সবাই পাস করেছে। পাসের হার ১০০ শতাংশ এবং ৪ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। তবে জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে প্রথম হয়েছে রাঙ্গুনিয়া আদর্শ বহুমূখী পাইলট উচ্চ বিদ্যালয়। তাদের ১৭ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছ। তাদের পাসের হার মাধ্যমিকে ৯০.১৬ শতাংশ এবং ভোকেশনালে ৯১.৯৫ শতাংশ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button