বিশেষ খবর

বন্যা পরিস্থিতি মোকাবিলায় উদ্ধার তৎপরতা ও ত্রাণ কার্যক্রম পরিচালনা করছে নৌবাহিনী

 

ঢাকা, ২৪ আগস্ট, ২০২৪ (বাসস) : দেশের বিভিন্ন স্থানে সাম্প্রতিক বন্যা পরিস্থিতি মোকাবিলায় কাজ করছে বাংলাদেশ নৌবাহিনী। বন্যা কবলিত ফেনী এলাকায় শুরু হওয়া উদ্ধার ও চিকিৎসা সেবা কার্যক্রম চলমান রয়েছে। নৌ কন্টিনজেন্টগুলোর মাধ্যমে এ পর্যন্ত কয়েক হাজার মানুষকে উদ্ধার করা হয়েছে।
আইএসপিআর-এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২১ আগস্ট থেকে প্রয়োজনীয় উদ্ধার সামগ্রী, বোট, লাইফ জ্যাকেট ও ডুবুরিসহ দুই শতাধিক নৌ সদস্য উদ্ধার কার্যক্রম পরিচালনা করছে। বন্যা কবলিত এলাকা হতে পানিবন্দি মানুষকে উদ্ধার করে ফেনী পলিটেকনিক্যাল ইন্সটিটিউটসহ বিভিন্ন আশ্রয় কেন্দ্রে নিয়ে আসছে নৌ সদস্যরা। এছাড়াও খুলনার বন্যা কবলিত পাইকগাছা এলাকায় বাংলাদেশ নৌবাহিনীর পৃথক কন্টিনজেন্ট নিয়োজিত রয়েছে। ইতোমধ্যে নৌবাহিনীর আরও একটি  কন্টিনজেন্ট চট্টগ্রামের মিরসরাই-এ উদ্ধার ও ত্রাণ কার্যক্রম পরিচালনায় অংশগ্রহণ করেছে।
বাংলাদেশ নৌবাহিনী বন্যা দুর্গত মানুষদের উদ্ধার করে বিভিন্ন আশ্রয় কেন্দ্রে পৌঁছে দিচ্ছে। আশ্রয় কেন্দ্রগুলোতে শুকনো খাবার সরবরাহের পাশাপাশি প্রতিবেলায় রান্না করা খাবার সরবরাহ করছে। সেই সাথে প্রত্যেক এলাকায় মেডিকেল টিম চিকিৎসা সেবা প্রদান করছে। আশ্রয় কেন্দ্রগুলোতেই শুধু নয় যেসকল পানিবন্দি বাড়িঘরসমূহে মানুষ আশ্রয় নিয়েছে সেখানেও শুকনো খাবার (চিড়া, মুড়ি, বিস্কুট ও ব্রেড), রান্না করা খাবার, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট , ঔষধ এবং খাবার স্যালাইনসহ নিত্য প্রয়োজনীয় ত্রাণ সামগ্রী বিতরণ করা হচ্ছে। উদ্ধার অভিযান পরিচলনাকালে বয়স্ক, অসুস্থ ও গর্ভবতী নারীদের  জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। বন্যা কবলিত এলাকার গবাদিপশু ও অতিপ্রয়োজনীয় সামগ্রীসমূহ নিরাপদ স্থানে স্থানান্তর করা হচ্ছে। ইতোমধ্যে বন্যার্তদের সহায়তায় নৌ সদস্যদের ১ দিনের বেতন প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে জমা দেয়া হয়েছে। এছাড়াও বন্যার্তদের সহায়তায় নৌ সদস্যরা বস্ত্র সামগ্রী, রেশন ও নগদ অর্থ প্রদান করছে। বন্যা পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত  নৌবাহিনীর এই উদ্ধার কার্যক্রম, চিকিৎসা সেবা ও ত্রাণ সহায়তা অব্যাহত থাকবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button