বিশেষ খবরবিশ্ব

ফিলিপাইনে ফুঁসে উঠছে সুপারটাইফুন ডোকসুরি

ফুঁসে উঠছে সুপারটাইফুন ডোকসুরি। ফিলিপাইন উপকূলের দিকে ধেয়ে আসছে এই ট্রপিক্যাল ঝড়। ইতোমধ্যেই এই সুপারটাইফুনের প্রভাবে বেশ কিছু বিমানের যাত্রা বাতিল করা হয়েছে ফিলিপাইনে। আশঙ্কা করা হচ্ছে, এটি দেশটির উত্তরদিকে আঘাত হেনে তাইওয়ান ও চীনের দক্ষিণ দিকে যাবে।

রিপোর্ট লেখার সময় ঝড়টির বাতাসের সর্বোচ্চ গতিবেগ ছিল ১৮৫ কিলোমিটার এবং দমকা হাওয়া-সহ এটির গতিবেগ ২৩০ কিলোমিটার পর্যন্ত উঠছে।

ফিলিপাইনের আবহাওয়া অফিস মঙ্গলবার সকাল আটটার বিশেষ খবরে এ তথ্য জানিয়েছে।

সংস্থাটি জানিয়েছে, মঙ্গলবার রাত অথবা বুধবার বিকালে সুপারটাইফুনটি কাগাইয়ান প্রদেশের বাবুয়াইন দ্বীপে আঘাত হানতে পারে। বর্তমানে এটি ১০ কিলোমিটার গতিতে উত্তরপূর্ব দিকে সরছে।

কাগাইয়ানের কিছু অংশ এবং উত্তরের দিকে তৃতীয় ধাপের সতর্কতা জারি করা হয়েছে। ওই এলাকার বাসিন্দাদের শক্তিশালী কাঠামো বা ভবনের ভেতর আশ্রয় নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এই প্রদেশে এর আগে দেখা দিয়েছিল ভয়াবহ বন্যা। ধান ও অন্যান্য শস্য উৎপাদিত হয় এখানে।

সুপারটাইফুনের কারণে তাইওয়ানের একটি সামরিক মহড়ার কিছু অংশ বাতিল করা হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। দেশটির প্রধানমন্ত্রী সাধারণ মানুষকে টাইফুন সতর্কতা মেনে চলার অনুরোধ জানিয়েছেন। ২০১৯ সালের পর কোনও টাইফুন সরাসরি তাইওয়ানে আঘাত হানেনি।

যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর জয়েন্ট টাইফুন ওয়ার্নিং সেন্টার মঙ্গলবার জানিয়েছে, টাইফুনটি ফিলিপাইনের রাজধানী মানিলা থেকে ২২৭ নটিক্যাল মাইল বা ৪২০ কিলোমিটার পূর্ব-উত্তরপূর্ব দিকে অবস্থান করছে। সূত্র: সিএনএনব্লুমবার্গ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button