খেলা

আজ নারী আইপিএলের নিলাম পরিচালনায় থাকছে বড় চমক

আজ সোমবার ভারতীয় ক্রিকেটে শুরু হচ্ছে নতুন অধ্যায়। প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া নারীদের প্রিমিয়ার লিগের (ডব্লিউপিএল) নিলাম হবে আজ। এদিন বাংলাদেশ সময় বেলা তিনটায় শুরু হবে এই নিলাম।

এই নিলামে দেখা যাবে অভিনব এক ঘটনা। এক নারী থাকবেন নিলামের দায়িত্বে। ক্রিকেটারদের নাম তিনিই ডাকবেন এবং কোন দলে তিনি গেলেন, সেই ব্যাপারটিও তিনিই নিশ্চিত করবেন।

গণমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, নিলামের দায়িত্বে থাকছেন মালিকা আদভানি। তিনি মুম্বাইয়ে থাকেন। মুম্বাইয়ের মডার্ন অ্যান্ড কনটেম্পোরারি ইন্ডিয়ান আর্ট সংগঠনের কালেক্টর কনসালট্যান্ট হিসেবে যুক্ত রয়েছেন। পাশাপাশি চাকরি করেন আর্ট ইন্ডিয়া কনসালট্যান্টস ফার্মে। ছেলেদের আইপিএলে এর আগে নিলামের দায়িত্বে থেকেছেন রিচার্ড মেডলি, হিউ এডমিডেস এবং চারু শর্মা। এ বছর মিনি নিলামে দায়িত্বে ছিলেন এডমিডেস। সেদিক থেকে ক্রিকেটের সঙ্গে জড়িত নিলামে এই প্রথম কোনও নারী দায়িত্বে থাকছেন।

নারীদের আইপিএলে নিলামে উঠবেন ৪০৯ জন ক্রিকেটার। তার মধ্যে ২৪৬ জন ভারতীয়। ১৬৩ জন বিদেশি।

ক্রিকেটারদের সর্বোচ্চ বেস প্রাইস রয়েছে ৫০ লাখ রুপি। এরপর ৪০ লাখ, ৩০ লাখ এবং ১০ লাখের বেস প্রাইসও থাকছে। ২৪ জন ক্রিকেটার সর্বোচ্চ বেস প্রাইসের তালিকায় রয়েছেন। তার মধ্যে হরমনপ্রীত কৌর, স্মৃতি মান্ধানা, দীপ্তি শর্মা, শেফালি ভার্মা, এলিস পেরিরা রয়েছেন।

নারীদের আইপিএলের একটি দলে সর্বনিম্ন ১৫ এবং সর্বোচ্চ ১৮ জন ক্রিকেটার থাকতে পারবে। সর্বনিম্ন ৯ কোটি রুপি ব্যয় করতে হবে। একটি দলে সবচেয়ে বেশি ৬ জন বিদেশি ক্রিকেটার থাকতে পারবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button