বিশেষ খবর

অর্থ আত্মসাতে চীনা নাগরিকসহ ছয়জনের কারাদণ্ড

একটি বেসরকারি ব্যাংকের অর্থ আত্মসাতের দায়ে এক চীনা নাগরিকসহ ছয়জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত। দণ্ডপ্রাপ্তদের মধ্যে চারজন পলাতক রয়েছেন। তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত।

বুধবার ঢাকার বিশেষ জজ আদালত-৫-এর বিচারক ইকবাল হোসেন এ রায় দেন।

আদালত সিনফা নিটার্স লিমিটেডের চেয়ারম্যান চীনা নাগরিক ইয়াং ওয়াং চুংকে ১৩ বছর এবং কোম্পানিটির পরিচালক খসরু আল রহমানকেও ১৩ বছরের কারাদণ্ড দেন। এছাড়াও ১০ বছর করে কারাদণ্ড পেয়েছেন কোম্পানিটির পরিচালক মনসুরুল হক ও গোলাম মোস্তফা।

এছাড়া ব্যাংকটির সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আবদুল ওয়াদুদ খান ও ভাইস প্রেসিডেন্ট শাহাবুদ্দিন চৌধুরীকে ছয় বছর করে কারাদণ্ড হয়েছে।

কারাদণ্ড পাওয়া আসামিদের মধ্যে ওয়াদুদ ও শাহাবুদ্দিনকে কারাগারে পাঠানো হয়েছে। বাকি চারজন পলাতক। তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত।

জানা যায়, জালিয়াতির মাধ্যমে একটি বেসরকারি ব্যাংকের ২ কোটি ৫৯ লাখ টাকা আত্মসাতের অভিযোগে ২০১৭ সালে ১৭ জানুয়ারি রাজধানীর মতিঝিল থানায় মামলা করে দুদক।

মামলাটি তদন্ত করে ২০১৮ সালের ২৪ জুন আদালতে অভিযোগপত্র জমা দেয় দুদক। ২০১৯ সালের ১৮ সেপ্টেম্বর আদালতে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। মামলার শুনানিতে দুদকের পক্ষ থেকে ১৩ জন সাক্ষীর মধ্যে ১১ জনকে আদালতে হাজির করা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button