অর্থ ও বাণিজ্যশীর্ষ নিউজসংগঠন সংবাদ

বাঙলার পাঠশালা ফাউন্ডেশন আয়োজিত উন্নয়ননীতির আলোচনায় অধ্যাপক কৌশিক বসু

বিশ^খ্যাত অর্থনীতিবিদ অধ্যাপক কৌশিক বসুর উন্নয়ননীতির আলোচনার আয়োজন করেছে বাঙলার পাঠশালা ফাউন্ডেশন। এই উপলক্ষে তিনি তাঁর জন্মভূমি বাংলাদেশে এসে সকলের সঙ্গে তাঁর ভাবনা ও অভিজ্ঞতা সহভাগ করে নেওয়ার সদয় সম্মতি দিয়েছেন। এই আলোচনা অনুষ্ঠানটি আয়োজন করতে পেরে বাঙলার পাঠশালা ফাউন্ডেশন গর্বিত ও সম্মানিত বোধ করছে। অধ্যাপক কৌশিক বসু বিশ^ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ হিসেবে ৫ বছরের অধিক সময় বৈশি^ক উন্নয়ন ভাবনায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন এবং ভারত সরকারের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা হিসেবে প্রভূত অবদান রেখেছেন। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রের কর্নেল বিশ^বিদ্যালয়ের অধ্যাপক হিসেবে শিক্ষকতা করছেন। বিশ^ব্যাপী উন্নয়ননীতি প্রণয়ন ও তার বাস্তবায়নে অধ্যাপক বসুর বিপুল অভিজ্ঞতা বাংলাদেশের স্বল্প ও দীর্ঘমেয়াদী সমস্যাগুলোর উত্তরণে আমাদের ভাবনাকে সমদ্ধ করবে।

অনুষ্ঠানটি সভাপতিত্ব করতে সদয় সম্মতি দিয়েছেন বাংলাদেশের রাজনৈতিক অর্থশাস্ত্রের অন্যতম জনক অধ্যাপক রেহমান সোবহান। অনুষ্ঠানের প্রধান অতিথি অধ্যাপক কৌশিক বসু ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অধ্যাপক ড. শামসুল আলম, মাননীয় প্রতিমন্ত্রী, পরিকল্পনা মন্ত্রণালয়। মাননীয় প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান উপস্থিত হয়ে এই আলোচনাকে আরও সমৃদ্ধ করবেন।

দুটি পৃথক প্যানেলে সম্মাননীয় আলোচকগণ হলেন: বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, আইএনএমের নির্বাহী পরিচালক ড. মুস্তাফা কে. মুজেরী, বিআইবিএমের অধ্যাপক ড. শাহ্ মো: আহসান হাবীব, ইআরজির নির্বাহী পরিচালক ড. সাজ্জাদ জহির, ঢাকা বিশ^বিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ৩জন শিক্ষক: ড. রুমানা হক, ড. মোহাম্মদ হেলাল উদ্দিন, ড. সায়মা হক বিদিশা।

অনুষ্ঠানটি হবে আগামী শুক্রবার ১০ ফেব্রুয়ারি ২০২৩ বিকাল ৩.৩০মিনিটে, আর সি মজুমদার মিলনায়তন (কলা ভবনের পিছনে লেকচার থিয়েটার ভবনের নীচ তলায়), লেকচার থিয়েটার ভবন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button