বিশেষ খবরবিশ্ব

বাংলাদেশ-ভারত জেসিসি বৈঠক আজ, যে বিষয় গুরুত্ব পাবে

বাংলাদেশ ও ভারতের মধ্যে যৌথ পরামর্শ কমিটির  (জেসিসি) ৭ম দফা বৈঠক আজ রবিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে। এতে বিভিন্ন দ্বিপাক্ষিক ইস্যু নিয়ে আলোচনা হবে।

সূত্র জানায়, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শংকর সভায় যৌথভাবে সভাপতিত্ব করবেন।

মোমেন জেসিসি বৈঠকে যোগ দিতে গতকাল ভারতে পৌঁছান। এটি কোভিড-১৯ মহামারি পরবর্তী প্রথম বৈঠক। এর আগের বৈঠকটি ২০২০ সালে ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়।

পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন সাংবাদিকদের জানিয়েছিলেন, বৈঠকে পানি, বাণিজ্য, ডাম্পিং ইস্যু, নিরাপত্তা, খাদ্য নিরাপত্তাসহ দ্বিপক্ষীয় সম্পর্কের সব বিষয়ে আলোচনা করা হবে। এ ছাড়া বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ভারত সফর নিয়েও আলোচনা হতে পারে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, বাংলাদেশ উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ায় দুদেশের মধ্যে নতুন আর্থিক সহযোগিতা চুক্তি চূড়ান্ত করা নিয়ে আলোচনা হবে। যাতে অদূর ভবিষ্যতে এ চুক্তি সই করা যায়। বাংলাদেশ দ্রুত তিস্তা চুক্তি সম্পন্ন করা এবং কুশিয়ারি ও ফেনী নদীর পানি বণ্টন নিয়ে সমাধান চাইবে। সেই সঙ্গে পাটের পর অ্যান্টি ডাম্পিং শুল্ক প্রত্যাহার এবং কয়েকটি নতুন সীমান্ত হাট খোলা নিয়ে সিদ্ধান্ত হতে পারে।

তিন দিনের ভারত সফরের অংশ হিসেবে পররাষ্ট্রমন্ত্রী মোমেন নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশন ও কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রির (সিআইআই) যৌথ আয়োজনে ‘ইন্টার‌্যাক্টিভ বিজনেস মিটিং’ শীর্ষক এক অনুষ্ঠানে যোগদান করবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button