খেলা

এশিয়া কাপ: শুরুতেই লঙ্কা চ্যালেঞ্জ, সম্ভাব্য টাইগার একাদশ

পিঠের ইনজুরিতে নেই দেশসেরা ওপেনার তামিম ইকবাল। বাঁহাতি ওপেনার থাকার পরও নতুন বলে টাইগারদের ভরসার নাম লিটন দাস। জ্বরের জন্য সেই লিটনকেও শেষ মুহূর্তে সরে দাঁড়াতে হয়েছে। আনকোরা ও ছন্দহীন ওপেনিং নিয়েই আজ বৃহস্পতিবার এশিয়া কাপ মিশন শুরু হচ্ছে বাংলাদেশের।

ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে সিনিয়র-জুনিয়র নিয়ে গড়া সাকিব আল হাসানের টাইগারদের প্রতিপক্ষ স্বাগতিক শ্রীলঙ্কা। অবশ্য এশিয়া কাপ শুরু হয়েছে গতকাল পাকিস্তানের মাটিতে। মুলতানে স্বাগতিক পাকিস্তান-নেপাল ম্যাচ দিয়ে মাঠে গড়িয়েছে এশিয়া কাপের ১৬তম আসর। এ ম্যাচ দিয়ে এশিয়া কাপ আবারও ফিরেছে ৫০ ওভারের ফরম্যাটে।

আজ বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায় ম্যাচটি শুরু হবে। সরাসরি দেখা যাবে টি-২০ স্পোর্টসে। ম্যাচে দুই দলের সমান সম্ভাবনা দেখছেন সাকিব। তিনি বলেন, আমার মনে হয় দুই দল একই অবস্থায় আছে। যারা মাঠে ভালো খেলবে তারা জিতবে। দুই দলের শক্তি, দুর্বলতা একই রকম। তাই দুই দলের জন্যই সমান সুযোগ আসবে।

লিটন দাসে পরিবর্তে দলে যোগ দিয়েছেন এনামুল হক বিজয়। স্কোয়াডে হুট করে জায়গা পেলেও শ্রীলঙ্কার বিপক্ষে আজকের ম্যাচে বিজয়কে দেখা যাওয়ার সম্ভাবনা খুব একটা নেই।  সে ক্ষেত্রে মোহাম্মদ নাঈমের সঙ্গে ক্যান্ডিতে আজ অভিষেক হয়ে যেতে পারে আরেক তরুণ বাঁহাতি ওপেনার তানজিদ হাসানের। দুইজনকে দেখা যাবে ওপেনিংয়ে।

বাংলাদেশ দলের টিম ম্যানেজমেন্টের ওপেনিংয়ে একজন ডানহাতি ও একজন বাঁহাতি ব্যাটসম্যানই পছন্দ। লিটন না থাকায় এ মুহূর্তে দলের সঙ্গে টপ অর্ডার ব্যাটসম্যান যারা আছেন, সবাই বাঁহাতি। অভিজ্ঞতা বিবেচনায় নাঈমের সঙ্গে নাজমুল হোসেন শান্তকে দিয়ে ওপেন করানোর একটা চিন্তার কথা শোনা গেলেও শেষ পর্যন্ত সেটি না হওয়ার সম্ভাবনাই বেশি বলে জানা গেছে।

জাতীয় দলের হয়ে অনূর্ধ্ব–১৯ বিশ্বকাপ জেতা তানজিদের অভিষেকের সম্ভাবনাই তাই বেশি। শান্ত ওপেনিং না করলেও তিন ব্যাট করতেন পারেন তিনি। চার নম্বরে যথায়ক্রমে দেখা যাবে অধিনায়ক সাকিব আল হাসানকে।  লঙ্কা প্রিমিয়ার লিগে দুর্দান্ত পারফর্ম করেছেন তাওহীদ হৃদয়। বাংলাদেশ দলের আজকের একাদশে হৃদয় এক প্রকার নিশ্চিত। পাঁচ নম্বরে দেখা যাবে হৃদয়কে। ছয়ে থাকছেন অভিজ্ঞ মুশফিকুর রহিম। মেহেদি হাসান মিরাজের সঙ্গে মাঠে নামতে পারেন আফিফ হোসেনও।  তিন পেসার নিয়ে নামতে পারে টাইগাররা। তারা হলেন,  তাসকিন আহমেদ, হাসান মাহমুদ ও শরিফুল ইসলাম।

শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ: মোহাম্মদ নাঈম শেখ, তানজিদ হাসান, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান (অধিনায়ক), তৌহিদ হৃদয়, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), আফিফ হোসেন, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ ও শরিফুল ইসলাম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button