আঞ্চলিকশীর্ষ নিউজ

স্বাবলম্বী প্রচেষ্টায়২এমবিএপাস‘চা-ওয়ালা’


মালিক উজ জামান, যশোর :যশোরের স্থলবন্দরবেনাপোলের দুইবন্ধুরএকজন আশিকুজ্জামান এ্যানিজগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে এমবিএকরেছেন ও অপরবন্ধু রাশেদুজ্জামান রয়েলযশোরসরকারিমাইকেলমধুসূদন দত্ত কলেজ থেকে এমবিএকরেছেন। ফুটপাতে‘এমবিএচা-ওয়ালা’নামে তন্দুরিচায়ের স্টল দিয়েসাড়া ফেলেছেনস্নাতকোত্তর (এমবিএ) করা এই দুইবন্ধু।
বেনাপোলে এই চায়েরশুরুটাহয়েছে দুইতরুণ উদ্যোক্তার হাতধরে। ‘এমবিএচাওয়ালা’নামে তন্দুরিচায়ের স্টল দিয়েসাড়া ফেলাবিশেষধরনের এই চায়ের স্টলের পেছনেরয়েছে রোমাঞ্চকরগল্প।ভ্রমণপিপাসু এই দুই উদ্যোক্তা জানান, তারাইউটিউবেভারতে তন্দুরিচায়েরএকটিভিডিও দেখেন। কেবল সেইচায়ের স্বাদ নিতে দুইবন্ধুভারতেচলেযান। সেখানেক’দিন অবস্থানকালে বেশকয়েকবারচায়ের স্বাদ নেন। এরপরনতুন উদ্যোক্তা হিসেবে দু’জনমিলেপরিকল্পনাকরেন তন্দুরিচায়ের স্টল করার।
আশিকুজ্জামান এ্যানিজানান, চাকরিরবাজারেনিজেদেরমূল্যবানসময়নষ্টকরারএকদমইইচ্ছাছিলনা। দুইবন্ধুর দীর্ঘদিনের ইচ্ছাপড়াশোনা শেষ করেনিজেরাকিছুকরব। সেইইচ্ছা থেকেই আজ ছোটপরিসরে‘এমবিএচাওয়ালা’নামে তন্দুরিচায়ের স্টল দিয়েছি।নতুনতবেবেচাবিক্রি ভালো। বিকেল থেকে রাতঅবধিবিভিন্ন শ্রেণি পেশারমানুষ তন্দুরিচায়ের স্বাদ নিতেআসছেন। প্রতিভাড়/মটকা (কাপ) চাবিক্রি করছি ৩০ টাকা। তবেশিক্ষার্থীদের জন্য দামটিকমানোযায়কিনা সেটাভাবছি।
তিনিআরোজানাান,মাত্রক’দিনহলোচায়ের স্টলটিশুরুকরেছিতাতে বেশসাড়াপাচ্ছিমানুষের। ভবিষ্যতে এটিআরওবড়পরিসরে জেলারবিভিন্ন স্থানেছড়িয়ে দেওয়ারপরিকল্পনারয়েছে।
অপর উদ্যোক্তা রাশেদুজ্জামান রয়েলজানান, কোনো কর্ম ছোটনয়।বিশ্ববিদ্যালয়েরশিক্ষানিয়েছিবলেআমাকে যে কোনোপ্রতিষ্ঠানেকাজকরতেহবেএমননয়। স্বল্প পূঁজিনিয়েওএকজনসফল উদ্যোক্তা হওয়াযায়। প্রধানমন্ত্রী শেখহাসিনা সব সময়শিক্ষিত বেকারদেরকেচাকরির পেছনেনাছুটেএকজন উদ্যোক্তা হিসেবেকাজকরারআহ্বানজানান। সে কথামাথায় রেখেইবন্ধুএ্যানিরপরামর্শে আমরা সোশ্যালমিডিয়ায় বেশজনপ্রিয়হয়েওঠা তন্দুরিচায়ের এই আইডিয়াটাগ্রহণকরি।
তিনিআরোজানান, তন্দুরিচায়ের স্বাদ এই এলাকারমানুষেরমাঝে পৌঁছেদিতেআমরাআমাদেরপ্রচেষ্টাচালিয়েযাচ্ছি। আশাকরিআন্তর্জাতিকভাবে স্বীকৃত তন্দুরিচা বেনাপোলসহ অত্র এলাকায়জনপ্রিয়তাপাবে।
অনার্স শিক্ষার্থী রিয়াজমাহমুদ তন্দুরিচায়েরকারিগরহিসেবেকাজকরছেন। রিয়াজজানান, পড়াশোনারপাশাপাশিআমিএকটাফাস্টফুডের দোকানেকাজকরতাম। তরুণ উদ্যোক্তা অ্যানি ও রয়েলআমাকে তন্দুরিচা তৈরিরকারিগরহিসেবেকাজকরারপ্রস্তাবদিয়েভারত থেকে প্রশিক্ষণের ব্যবস্থা করেন। সেখান থেকে ফিরে বেনাপোলবাজারের সোনালীব্যাংকেরপাশেপুকুরপাড়জামে-মসজিদ সংলগ্ন এই ‘এমবিএচাওয়ালা’ দোকানে তন্দুরিচা তৈরিরকাজশুরুকরেছি।
চা তৈরিরপ্রণালীসম্পর্কে রিয়াজজানান, ‘তন্দুরিচা’ তৈরিকরতেহলেআগে থেকে গরমহওয়া তন্দুরেমাটিরভাড়গুলোরাখাহচ্ছে। এরপর সেইজলন্তমাটিরভাড়ে (কাপ) অর্ধেক তৈরিহওয়াচাঢালাহচ্ছে। ঢালারসময়বুদবুদ উঠারপরইচা তৈরিহয়েযায়। গরমভাড়ের এ তন্দুরিচায়েপাওয়াযাবেধুম্র স্বাদ যাআপনাকেবারবারনিয়েআসবেআমাদেরকাছে।
চাপানকরতেআসাকয়েক ব্যক্তি জানান, তারা লোকমুখেজানতে পেরেছেন বেনাপোলের দুইযুবকস্নাতকোত্তরপাসকরেচাকরির পেছনেনাছুটে‘এমবিএচাওয়ালা’নামেএকটি তন্দুরিচায়ের স্টল দিয়েছেন। তাইতারাচলেএসেছেন সেইটি-স্টলের চাপানকরতে।চাকরির পেছনেছুটেসময়নষ্টনাকরে এই দুইযুবক ছোটপরিসরেহলেওনিজেরা স্বাবলম্বী হওয়ার চেষ্টাকরছে, তাতাদেরখুবইভালো লেগেছে। এমবিএপাসকরা এই যুবকদের দেখে এলাকার অন্য যুবকরাওপড়াশোনা শেষ করেনিজেরাকিছুকরার চেষ্টাকরবেবলেতারামনেকরেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button