বিনোদন

নিজেকে বাংলাদেশি মনে করি: রাজা সেন

‘আমি নিজেকে বাংলাদেশি মনে করি, কিন্তু দুর্ভাগ্য আমাকে ভিনদেশী হিসেবে চিহ্নিত করা হয়েছে। এটা আমার মনের কথা।’ এভাবে নিজেকে উপস্থাপন করেছেন ভারতের প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা রাজা সেন।

তিনি বলেন, আমার পূর্ব পুরুষ বাংলাদেশি, বিক্রমপুরে আমাদের আদি বাড়ি, দশ ভাইয়ের বাড়ি। আমাদের শৈশব কেটেছে আদি বাড়ির গল্প শুনে। মুক্তিযুদ্ধে আমরা রেডিওতে বঙ্গবন্ধুর ভাষণ শুনেছি, শরনার্থীদের জন্য সহযোগিতা করেছি। বাংলাদেশ যখন জয়ী হলো তখন মনে হলো আমি জিতেছি।

ছবি নির্মাণের কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, বিবিসিতে সহস্রাব্দের শ্রেষ্ঠ বাঙালি বলা হলো এবং বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বন্ধুদের নিজস্ব টাকায় এ ছবি নির্মাণ করেছি।

নিজেকে বাঙালি মনে করে এ সিনেমা করে বোধহয় অপরাধ করেছি, অনেক কষ্টে এ ছবির অনুমোদন পেয়েছি এবং বাংলাদেশে প্রদর্শনেরও অনুমোদন মিললো।

তিনি বলেন, সম্পূর্ণ ব্যক্তিগত উদ্যোগে এ সিনেমা নির্মাণ করেছি। টাকার সংকটও ছিল প্রকট, আমার নিজের ছাত্রদের নিয়ে কাজ করেছি যারা ঢাকায় থাকে। অনেক ভুলক্রুটি থাকতে পারে তবে কেন তিনি সহস্রাব্দে সেরা বাঙালি সেটাই তুলে আনতে চেষ্টা করেছি।

রবিবার সন্ধ্যায় চট্টগ্রাম নগরের থিয়েটার ইনস্টিটিউট হলে ভারতের প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা রাজা সেনের পরিচালিত ‘সহস্রাব্দে সেরা বঙ্গবন্ধু’ প্রথম প্রদর্শনী করা হয়। এতে আনুষ্ঠানিকভাবে চট্টগ্রাম ফিল্ম ইনস্টিটিউটের যাত্রা শুরু হয়।

এতে আলোচনায় অংশ নেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. সেকান্দর চৌধুরী, চট্টগ্রাম পেশাজীবি সমন্বয় পরিষদের সভাপতি প্রফেসর ড. একিউএম সিরাজুল ইসলাম, চট্টগ্রাম সঙ্গীত ভবনের কর্ণধার কাবেরী সেনগুপ্ত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button