বিনোদনসংগঠন সংবাদ

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে বিশ্ব শিশু-কিশোর ও যুব নাট্য দিবস উদযাপিত

 

ঢাকা, ২০ মার্চ, ২০২৪ (বাসস): নানা কর্মসূচির মধ্য দিয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে বিশ্ব শিশু-কিশোর ও যুব নাট্য দিবস-২০২৪ উদযাপন করা হয়েছে।
একাডেমির সহযোগিতায় পিপলস থিয়েটার এসোসিয়েশনের ব্যবস্থাপনায় এ উপলক্ষে দিনব্যাপী কর্মসূচি শুরু হয় সকাল ১০টায় একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে। শিশু-কিশোর ও যুব নাট্য চর্চার সংকট ও সম্ভাবনা বিষয়ে শিশুদের অংশগ্রহণে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়।
বিকাল সাড়ে ৫টায় একাডেমি প্রাঙ্গণে শিশু কিশোর ও যুবদের অংশগ্রহণে বের হয় আনন্দ শোভাযাত্রা।  পিপলস থিয়েটার এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর অংশগ্রহণ ও নেতৃত্বে  শতাধিক শিশুর অংশগ্রহণে শোভাযাত্রা বের হয় জাতীয় নাট্যশালা মিলনায়তনের সামনে থাকে। শোভাযাত্রা একাডেমি প্রদক্ষিণ করে মিলনায়তনের সামনে এসে শেষ হয়।
পরে জাতীয় নাট্যশালা মিলনায়তনে শিশু কিশোরদের অংশগ্রহণে আলোচনা অনুষ্ঠিত হয়।
আলোচনা অনুষ্ঠান শেষে পরিবেশিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং পিপলস থিয়েটার এর পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে পিপল্স থিয়েটার এসোসিয়েশনের বন্ধু মহল, কল্পরেখা, স্বদেশ নাট্যঙ্গন, বাংলা নাট্যম এর পরিবেশনার পাশাপাশি বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্যদল, অ্যাক্রোবেটিক দল এবং প্রতিশ্রুতিশীল দল পরিবেশন করে বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনা।
লিয়াকত আলী লাকীর কথা ও সুর এবং ইয়াসমীন আলীর কোরিওগ্রাফীতে  ‘আমরা সবাই মঞ্চকুড়ি’  সমবেত সঙ্গীত পরিবেশন করা হয় । একাডেমির শিশু নৃত্য দল পরিবেশন করে ‘অবহেলায় আর মৃত্যু নয়’, ভাবনা ও পরিকল্পনা/ কথা ও সুর লিয়াকত আলী লাকী, নৃত্য নির্মিতী আরোহী সেন এবং সহযোগী নৃত্য পরিচালনা এস কে জাহিদ। এরপর একক সঙ্গীত পরিবেশন করেন লাবণ্য মালাকার প্রিয়া ‘যদি আমাকে জানতে’ এবং পরপর একক সংগীত পরিবেশন করেন সানজিত ইসলাম ‘সবুজের বুকে লাল’। তারপর নাটক মঞ্চস্থ করে পিএলটি ‘বাংলার মুখ’। এরপর আবৃত্তি পাঠ করেন আফরা রেশমী। একক সঙ্গীত পরিবেশন করেন অনন্যা বৈরাগী ‘সেই রেল লাইনের ধারে’ এবং প্রিয়ন্তী মল্লিক একক সংগীত পরিবেশন করেন। এরপর গল্প বলা অংশ নেন তামান্না তিথি।
আবারও নাটক মঞ্চস্থ হয়। পিএলটি পরিবেশন করে ‘বুলিং’। এসময় জাদু পরিদর্শন করেন আরিফ আসগর। লিয়াকত আলী লাকীর ভাবনা ও পরিকল্পনায় কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা অবলম্বনে ‘বীরপুরুষ’ পরিবেশিত হয়, সমবেত নৃত্য পরিবেশন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিশুনৃত্য দল। সবশেষে সমবেত সঙ্গীত পরিবেশন করে ‘উই আর দ্য ওর্য়াল্ড’ বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিশু-কিশোর সঙ্গীত দল। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন তাহফীম যুনাইরাহ্ আনশী ও মাহদিয়া রহমান মারিশা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button