অর্থ ও বাণিজ্যশীর্ষ নিউজসংগঠন সংবাদ

বেনাপোলসহসারা দেশে পণ্য খালাসবন্ধ ৮ দফা দাবিতে সিঅ্যান্ডএফ এজেন্ট কর্মবিরতি


মালিক উজ জামান, যশোর : ৮ দফা দাবিতেচট্টগ্রাম বন্দরসহসারা দেশের সব শুল্ক স্টেশন ও বিমানবন্দরগুলোতেআমদানি-রপ্তানিকার্যক্রম বন্ধকরে রেখেছেক্লিয়ারিংঅ্যান্ডফরোয়ার্ডিং (সিঅ্যান্ডএফ) এজেন্ট প্রতিষ্ঠানগুলোরকর্মকর্তা-কর্মচারীরা। একই দাবিতে মঙ্গলবার কর্মবিরতিপালনকরবেনতারা। এ কারনে বেনাপোল স্থলবন্দরেমালামাল বোঝাইট্রাকযটে স্থবিরছিল।
প্রতিষ্ঠান গুলোর এই দাবিরমধ্যে আছে,লাইসেন্সবিধিমালাএবংএইচএস কোড ও সিপিসিসংক্রান্ত বিদ্যমানআইনেরসংশোধন, আমদানিকারকের দায়বাভুলেরমাশুলসিঅ্যান্ডএফ এজেন্টদেরওপরনাচাপানো, ইত্যাদি।
কাস্টমসকর্মকর্তাজানান, চট্টগ্রাম বন্দর, মংলা বন্দর, বেনাপোল স্থলবন্দর, কমলাপুরআইসিডি, টেকনাফ স্থলবন্দরসহ দেশের ২৭টি শুল্ক স্টেশনে সব ধরনেরকার্যক্রম বন্ধ রেখেকর্মবিরতিপালনকরছেনআমদানিকারকেরপ্রতিনিধিহিসেবেকাজকরাসিঅ্যান্ডএফএজেন্টরা।তবে বন্দরেজাহাজ থেকে পণ্য খালাসএবংঅভ্যন্তরীণকার্যক্রম স্বাভাবিকআছে।
কাস্টমসকর্মকর্তাদেরভাষ্য, এসব দাবিনিয়েআগেওসিঅ্যান্ডএফএজেন্টরাকর্মবিরতিপালনকরেছেন। ২০২০ ও ২০২১ সালেকাস্টমসেররাজস্ব আহরণেরবিষয়েসুরক্ষানিশ্চিতকরনএবংঅবৈধপণ্য আমদানিবন্ধকরতেজাতীয়রাজস্ব বোর্ড বেশকিছুআইনেরসংশোধনকরে। সিএঅ্যান্ডএফ এজেন্টদেরএসব দাবি মেনেনিলেরাজস্ব আহরণব্যাহতহবেবলেমনেকরেনতারা।
এ ব্যাপারেচট্টগ্রামসিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনেরসাধারণসম্পাদককাজিইমাম হোসেনবিলুজানান, ‘আমরাঅতীতেওএসববিষয়েআলোচনাকরেছি। কিন্তু কোনোসমাধাননা পেয়ে এ ধরনেরকর্মবিরতিপালনকরতেবাধ্য হচ্ছি। আমাদের দাবি মেনে নেওয়ানাহলেসামনেআরোকঠোরকর্মসূচিপালনকরাহবে।কর্মবিরতির অংশ হিসেবে দেশের সকলসমুদ্র বন্দর, নৌবন্দর, স্থলবন্দর ও বিমানবন্দরসহসারা দেশের সকলআমদানি-রপ্তানি, পণ্য খালাস ও জাহাজীকরণবন্ধ থাকবে।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button