শীর্ষ নিউজসংগঠন সংবাদ

জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেটে শেখ কামালের ৭৩ তম জন্মবার্ষিকী উদযাপিত

সৌদি আরব প্রতিনিধি : শুক্রবার (৫ আগস্ট) সৌদি আরবের জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেটে বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামাল এর ৭৩ তম জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে।
এ উপলক্ষ্যে বিকেলে শহীদ ক্যাপ্টেন শেখ কামালের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান নাজমুল হক। এ সময় কনস্যুলেটের কর্মকর্তা, কর্মচারীগন ও প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন। দিবসটি উপলক্ষ্যে প্রদত্ত রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়।
এই উপলক্ষে কনসুলেট প্রাঙ্গনে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে কনসাল জেনারেল নাজমুল হক, শহিদ শেখ ক্যাপ্টেন শেখ কামাল এর মহান মুক্তিযুদ্ধের সম্মুখ সমরে অসামান্য অবদানের কথা শ্রদ্ধার সাথে স্মরণ করে বলেন, শহীদ ক্যাপ্টেন শেখ কামাল ছিলেন অনন্য অসাধারণ গুণাবলী, উন্নত চরিত্রের অধিকারী ও মানবীয় গুণাবলী সম্পন্ন সহজ-সরল, নিরহংকারী এক যুবক। লেখাপড়ার পাশাপাশি ক্রিড়া,নাটক, সংগীত সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ডে তার প্রতিভা ছিল অসামান্য।
কনসাল জেনারেল বলেন, শেখ কামাল যুদ্ধবিদ্ধস্ত বাংলাদেশের যুব সমাজকে শিল্প, সাহিত্য, সংস্কৃতি ও ক্রীড়াক্ষেত্রে সম্পৃক্ত করে একটি আধুনিক উন্নত সমৃদ্ধশালী বাংলাদেশ গড়তে চেয়েছিলেন।
 কনসাল জেনারেল নাজমুল হক আরও বলেন, স্বাধীনতা উত্তর যুদ্ধবিদ্ধস্ত বাংলাদেশ পূনর্গঠন ও পূনর্বাসন কর্মসূচীর পাশাপাশি সমাজ সতেনতায় উদ্বুদ্ধকরনে মঞ্চ নাটক আন্দোলনে শেখ কামাল ছিলেন প্রথম সারির সংগঠক। দুর্ভাগ্য যে, আমরা এমন একজন সেরা ক্রিড়া, জনপ্রিয় সাংস্কৃতিক ব্যক্তিত্বকে অকালে হারিয়েছি।
কনসাল জেনারেল বর্তমান প্রজন্মে ও যুব সমাজকে শহীদ ক্যাপ্টেন শেখ কামালের জীবন ও কর্ম সম্পর্কে বেশি করে গুরুত্ব আরোপ করে বলেন,  তাঁর কর্ম ও আদর্শ বাংলাদেশের ভবিষ্যত প্রজন্মের জন্য অনুকরণিয় হয়ে থাকবে।
কনসাল জেনারেল নাজমুল হক আরও বলেন,  প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আজ শিল্প, সাহিত্য, সংস্কৃতি ও ক্রিড়া ক্ষেত্রে ঈর্ষনীয় সাফল্য অর্জন করছে। তাঁর গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আরও অনেক দূর এগিয়ে যাবে। তিনি সবাইকে বাংলাদেশের উন্নয়নে লক্ষ্যে একযোগে কাজ করার আহ্বান জানান ।
অনুষ্ঠানে সর্বশেষ শহীদ ক্যাপ্টেন শেখ কামাল ও তাঁর পরিবারের সকলের বিদেহী আত্মার মাগফিরাত এবং দেশের সার্বিক মঙ্গল কামনায় বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button