চট্টগ্রামশীর্ষ নিউজ

চট্টগ্রামে যানজট কমাতে একসঙ্গে কাজ করবে চসিক ও ট্রাফিক বিভাগ

অক্টোবর, ২০২৩ (বাসস): চট্টগ্রামের যানজট কমাতে করণীয় নির্ধারণ করে প্রস্তাবনা দেবে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ট্র্যাফিক বিভাগ। আর এর ভিত্তিতে নগরীর সড়ক ব্যবস্থাকে ঢেলে সাজাবে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)।
রোববার (১ অক্টোবর) নগরীর টাইগারপাসের চসিক কার্যালয়ে চট্টগ্রামের ট্র্যাফিক ব্যবস্থাপনার উন্নয়ন বিষয়ে সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরীর সঙ্গে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের একটি প্রতিনিধি দলের বৈঠকে এ সিদ্ধান্ত হয়। সভায় চট্টগ্রামের ট্র্যাফিক ব্যবস্থাপনা, পে-পার্কিং, ব্যাটারি চালিত রিকশা ও সড়কে অপরাধ নিরসনের বিষয়ে আলোচনা হয়।
এসময় চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, চট্টগ্রামের যানজট নিরসনে ট্র্যাফিক বিভাগ প্রস্তাবনা নিয়ে এসেছে। সে প্রস্তাবনার আলোকে একসঙ্গে কাজ করলে চট্টগ্রামের যানজট কমানো সম্ভব। বর্তমানে পার্কিং সংকটের কারণে যত্রতত্র গাড়ি দাঁড়িয়ে থেকে শহরে যানজট বাড়াচ্ছে। এ কারণে আমি নগরে পে-পার্কিং চালু করতে চাই। এছাড়া, ব্যাটারি চালিত রিকশা বর্তমানে সড়ক দুর্ঘটনার বড় কারণ হয়ে দাঁড়িয়েছে, এগুলোকে নিয়ন্ত্রণে আনতে হবে।
পুলিশের ট্রাফিক বিভাগের প্রতিনিধি দলটি জানায়, দ্রুততম সময়ে একটি প্রস্তাবনা তৈরি করে চসিকের সঙ্গে আলোচনায় বসবে তারা। নগরে অনেক বড় মার্কেট ও বিশাল স্থাপনায় পর্যাপ্ত পার্কিং না থাকায় গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে বিশৃঙ্খলা দেখা দিচ্ছে। এজন্য পার্কিং কোথায় হবে সেটি নির্ধারণ করা প্রয়োজন। এছাড়া নগরের যেসব সড়কে ঘাটতি আছে সেখানে আলোকায়ন করতে হবে। প্রয়োজনে ফ্লাইওভার ও প্রয়োজনীয় সড়কে ইলুমিনেটিং কালার ব্যবহার করতে হবে।
এসময় অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) প্রকৌশলী আবদুল মান্নান মিয়া, উপ-কমিশনার (ডিসি) ট্রাফিক দক্ষিণ এন এম নাসিরুদ্দিন, ডিসি ট্র্যাফিক উত্তর মো. জয়নুল আবেদীন, ডিসি ট্রাফিক (পশ্চিম) মো. তারেক আহমেদ, ডিসি ট্রাফিক বন্দর মো. মোস্তাফিজুর রহমান ও মেয়রের একান্ত সচিব আবুল হাশেম উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button