বিশেষ খবরবিশ্ব

বাকিংহাম প্যালেসে বিস্ফোরণের চেষ্টা, গ্রেফতার ১

যুক্তরাজ্যের বাকিংহাম প্যালেসের সামনের মাঠে শট গানের কার্তুজ ছুঁড়ে মারার ঘটনা ঘটেছে। এতে খুবই ছোট একটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ ঘটনার কিছুক্ষণের মধ্যেই সন্দেহভাজন এক ব্যক্তিকে পুলিশ গ্রেফতার করেছে। খবর বিবিসি ও সিএনএনের।

রাজ্যাভিষেকের মাত্র চারদিন আগেই এই ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে দেশটিতে। গতকাল মঙ্গলবার স্থানীয় সময় রাত ৭টায় এ ঘটনা ঘটে। এই বিস্ফোরণের সাথে সংশ্লিষ্টতায় একজন ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে, তবে ওই ব্যক্তির নাম-পরিচয় প্রকাশ করা হয়নি। সেভেন নিউজের এক ভিডিওতে দেখা যায়, শেতাঙ্গ একজনকে পুলিশ হাতকড়া পরিয়ে সরিয়ে নিয়ে যাচ্ছে, তার পরনে ধূসর কালো প্যান্ট ও সবুজ একটি টপ।

জানা যায়, রাত ৭টায় ওই ব্যক্তি কাঁধে একটি ব্যাগ নিয়ে সাধারণ ট্যুরিস্টের মতো হাজির হয়। এরপর সে ব্যাগ থেকে বেশ কিছু দ্রব্য বের করে প্যালেসের গেটের দিকে ছুঁড়ে মারেন। এসময় বিস্ফোরণের শব্দ হয়। ঘটনার সময় জিবি নিউজের রিস মগ লাইভ করছিলেন মাত্র ১০০ মিটার দূরে। সেই লাইভে বিস্ফোরণের শব্দ শোনা যায়। পুলিশ তাৎক্ষণিক সেই ব্যক্তিকে গ্রেফতার করে। এসময় সেই ব্যক্তির হাতে ছুরিও পায় পুলিশ। পুলিশ জানিয়েছে, বিস্ফোরণের শব্দ মূলত শর্টগানের কার্তুজ থেকে সৃষ্ট। কার্তুজ মাটিতে ছুঁড়ে ফেলে এই বিস্ফোরণ করানো হয়।

পুলিশ নিশ্চিত করেছে এই ঘটনার পেছনে কোন সন্ত্রাসবাদের প্রমাণ পাওয়া যায়নি। উদ্ধারকৃত দ্রব্যগুলো পুলিশ অধিকতর তদন্তের জন্য নিয়ে গেছে। ডেইলি সানে একজন দাবি করেছেন, গ্রেফতারকৃত ব্যক্তি গত কয়েকদিন ধরেই বাকিংহাম প্যালেসের রাস্তায় আস্তানা গেড়ে থেকেছেন এবং প্রায়ই সে নাকি চিৎকার করে বলতো যে সে রাজাকে হত্যা করবে।

এদিকে, এ ঘটনার সময় রাজা তৃতীয় চার্লস ও রানি কুইন কনসোর্ট ক্যামিলা রাজ প্রাসাদে উপস্থিত ছিলেন না। তবে রাজ পরিবারের অন্য কোন সদস্য রাজ প্রাসাদে ছিলেন কিনা সেটাও জানা যায়নি। আরেকজন প্রত্যক্ষদর্শী বলেন, গ্রেফতারকৃত ব্যক্তি ব্যাগ ছুড়ে মারার সাথে সাথেই পুলিশ ঝাঁপিয়ে পড়ে তাকে নিরস্ত্র করার চেষ্টা করে। এসময় পুলিশ অস্ত্র ফেলে মাটিতে শোয়ার জন্য চিৎকার করে। ঘটনাস্থলে উপস্থিত শত শত মানুষ এসময় আতঙ্কিত হয়ে পড়েন।

এদিকে, রাজার রাজ্যাভিষেক ঘিরে নিশ্চিদ্র নিরাপত্তা বিধান করার কথা ছিলো শুক্রবার রাত থেকে। কিন্তু এই ঘটনায় ইতিমধ্যেই নিরাপত্তার স্বার্থে কড়াকড়ি আরোপ করা হয়েছে। বলা হচ্ছে, এই রাজ্যাভিষেকের নিরাপত্তার বলয় ব্রিটেনের ইতিহাসের সবচেয়ে কঠোর হবে। এই ঘটনায় যাকে ধরা হয়েছে তার সম্পর্কে এখনো কোন তথ্য দেওয়া হয়নি। এই হামলার পেছনে কি কারণ ছিলো সেটা জানার চেষ্টা করছে পুলিশ। তবে গত এক বছরে রাজাকে লক্ষ্য করে এটি তৃতীয় হামলা। এর আগে, লুটন ও ইয়র্কে পৃথক দু’টি হামলায় দু’জনকে আটক করে বিচারের মুখোমুখি করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button