চট্টগ্রামশীর্ষ নিউজসংগঠন সংবাদ

রোগ প্রতিরোধে তামাক থেকে আহরিত সারচার্জ ব্যবহারের উপর গুরুত্বারোপ

জনস্বাস্থ্য উন্নয়নে রোগ প্রতিরোধ ব্যবস্থাকে গুরুত্ব দিয়ে তামাক নিয়ন্ত্রণ এবং অসংক্রামক রোগজনিত মানুষের অকাল মৃত্যু কমাতে তামাকজাত দ্রব্য হতে আহরিত স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ ব্যবহার করা জরুরি। এজন্য স্থায়ীত্বশীল তামাক নিয়ন্ত্রণে সারচার্জের অর্থ ব্যবহার করে ৫-বছর মেয়াদী জাতীয় তামাক নিয়ন্ত্রণ কর্মসূচি দ্রুত চূড়ান্ত করা জরুরি।
আজ (২৬ অক্টোবর, ২০২৩) দুপুরে ঢাকার একটি হোটেলে মাদকদ্রব্য ও নেশা নিরোধ সংস্থা-মানস এর আয়োজনে “তামাকমুক্ত বাংলাদেশ: স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ ব্যবস্থাপনা কমিটির ভূমিকা ও করণীয়” শীর্ষক আলোচনা সভায় বক্তারা উক্ত অভিমত ব্যক্ত করেন।
একুশে পদকপ্রাপ্ত শব্দসৈনিক ও মানস এর সভাপতি বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. অরূপরতন চৌধুরী’র সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল’র সমন্বয়কারী ও স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব হোসেন আলী খোন্দকার। অন্যান্যের মধ্যে আলোচনা করেন ভাইটাল স্ট্রাটেজিস এর হেড অব প্রোগ্রামস্ মো. শফিকুল ইসলাম, পরামর্শক মো. ফাহিমুল ইসলাম, কৃষি মন্ত্রণালয়ের ডেপুটি সেক্রেটারি শফিকুল ইসলাম, শিল্প মন্ত্রণালয়ের ডেপুটি সেক্রেটারি খোদেজা খাতুন প্রমুখ। ভাইটাল স্ট্রাটেজিস এর কারিগরী পরামর্শক এড. সৈয়দ মাহবুবুল আলম সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন।
মানস’র প্রকল্প কর্মকর্তা আবু রায়হান এর সঞ্চালনায় সভায় সিভিল সার্জন অফিস-ঢাকা, এইড ফাউন্ডেশন, ডাব্লিউবিবি ট্রাস্ট, প্রত্যাশা মাদক বিরোধী সংগঠন, নাটাব, ডাস, ঢাকা বিশ^বিদ্যালয়ের অর্থনৈতিক গবেষণা ব্যুরো, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির টোব্যাকো কন্ট্রোল ও রিসার্চ সেল (টিসিআরসি) সহ বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
সভায় নিম্নোক্ত সুপারিশ তুলে ধরা হয়-

  • স্বাস্থ্য উন্নয়ন সারর্চাজ ব্যবস্থাপনা কমিটির সভা নিয়মিতকরণ
  • জাতীয় তামাক নিয়ন্ত্রণ কর্মসূচি চূড়ান্ত এবং দেশব্যাপী বাস্তবায়ন
  • মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত তামাকমুক্ত বাংলাদেশ গড়তে রোডম্যাপ চূড়ান্তকরণ
  • স্থানীয় পর্যায়ে বেসরকারী সংস্থাগুলোকে সম্পৃক্ত করে কার্যক্রম গ্রহন ও আর্থিক সহায়তা প্রদান
  • গবেষণা কার্যক্রমে অর্থ বৃদ্ধি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button