লাইফস্টাইল

মজাদার রেসিপি : লেবু পাতা দিয়ে গরুর মাংস

গরুর মাংস কম বেশি সব মানুষেরই প্রিয় একটি খাবার। তাই গরুর মাংসের দুইটি পদের মজার রেসিপি দেওয়া হলো আজকের প্রতিবেদনে-

লেবু পাতা দিয়ে গরুর মাংস-

উপকরণ

গরুর মাংস ১ কেজি, পিঁয়াজ কুচি ৩ টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, ধনে গুঁড়া আধা চা চামচ, লেবুর রস ১ চা চামচ, লবণ পরিমাণ মতো, গরম মসলা কয়েকটি, টক দই ১ টেবিল চামচ, গোলমরিচ আধা চা চামচ, লেবু পাতা ৭/১০টি।

প্রণালি

তেল গরম করে পিঁয়াজ বাদামি করে ভেজে গরম মসলা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, আদা ও রসুন বাটা, জিরা ও ধনে, টক দই দিয়ে ভালো করে কষান। মাংস ঢেলে ভালোভাবে ভুনা করুন। পরিমাণ মতো পানি দিন। মাংস সিদ্ধ হয়ে গেলে লেবুপাতা ও লেবুর রস দিয়ে নামিয়ে ফেলুন। চালের রুটি বা গরম পরোটার সঙ্গে পরিবেশন করুন লেবুপাতার গরুর মাংস।

আলু বোখারায় টক ঝাল গরুর মাংস-

উপকরণ

মাংস দেড় কেজি, পিঁয়াজ বাটা আধা কাপ, বাদাম বাটা ১ টেবিল চামচ, পিঁয়াজ কুচি আধা কাপ, আদা বাটা ২ টেবিল চামচ, টক দই ১ কাপ, লেবুর রস ১ চা চামচ, শুকনা মরিচ টালা গুঁড়া ১ চা চামচ, কাঁচা মরিচ ৪/৫টি, হলুদ গুঁড়া আধা চা চামচ, আলু বোখারা ১০/১২টি, কিশমিশ বাটা ১ টেবিল চামচ, কাঁচামরিচ ৪/৫টি, ঘি ৩/৪ কাপ, জায়ফল ও জয়ত্রী বাটা আধা চা চামচ।

প্রণালি

পিঁয়াজ ভেজে আদা, রসুন, পিঁয়াজ বাটা, লবণ দিয়ে কষিয়ে মাংস ঢেলে দই, হলুদ, মরিচ, গোলমরিচ ও সামান্য গরম পানি দিয়ে কষাতে হবে। বাদাম ও কিশমিশ বাটা ও অর্ধেক আলু বোখারা বাটা ও বাকি অর্ধেক আলু বোখারা আস্ত ছিটিয়ে ৫ মিনিট পর নামিয়ে ফেলুন।

লেখক: সোনিয়া রহমান ,রন্ধনশিল্পী

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button