বিশ্বশীর্ষ নিউজ

সৌদিআরবে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা

সৌদি আরব প্রতিনিধি : ত্যাগের মহিমা ও পশু কোরবানির মাধ্যমে আল্লাহর নৈকট্য লাভের নিমিত্তে সৌদি আরবে যথাযোগ্য মর্যাদা এবং ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হচ্ছে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উত্সব পবিত্র ঈদুল আজহা।
ফজরের নামাজ আদায়ের পরপরই দল বেঁধে ঈদের জামায়াতে অংশ নিতে ঈদগাহ ময়দানের উদ্দেশে রওনা হন ধর্মপ্রাণ মুসলমানরা।
মক্কার কাবা শরীফ, মদিনার মসজিদে নব্বী ছাড়া জেদ্দা, রিয়াদ, তাইফ, আবহা, দাম্মাম, ইয়ানবু, খামিশ মোশাইদসহ বিভিন্ন অঞ্চলের অসংখ্য মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। জাতীয় মসজিদের ভেতরে প্রথম সারিতে ঈদের নামাজ আদায় করেন সৌদি আরবের বেশ কয়েকজন আমির এবং শেখরা।
নামাজ শেষে চিরাচরিত নিয়ম অনুযায়ী একে অপরের সঙ্গে কুলাকুলি করে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। এই ঈদ সমগ্র বিশ্বে মুসলমানদের ত্যাগ, আত্মসমর্পণের শিক্ষা দেয়। তাই এ দিনকে কোরবানির ঈদও বলা হয়। এর পরপরই মহান আল্লাহ রাব্বুল আলামিনের ইচ্ছা পূরণে তারা পশু কোরবানি করেন।
ঈদের নামাজে মুসলিম বিশ্বের উন্নতি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এবার দেশের বিপুল সংখ্যক রাজনীতিবিদ বিশেষ করে অনেক মন্ত্রী, সংসদ সদস্য, বিএনপির বেশ কয়েকজন জাতীয় নেতা পবিত্র মক্কা ও মদিনাতে লাখো মুসল্লির সঙ্গে হজ শেষে ঈদুল আজহা উদযাপন করেছেন।
পবিত্র এই দিনে আল্লাহর পথে প্রিয় জিনিস হিসেবে পশু উৎসর্গ করা হয়। কোরবানির ভেতর দিয়ে মহান আল্লাহর নৈকট্য লাভের দিকে অগ্রসর হয় মুসলিম সম্প্র্রদায়। ঈদুল আজহার সঙ্গে পবিত্র হজের সম্পর্ক রয়েছে। শুক্রবার পবিত্র নগরী মক্কার অদূরে আরাফাতের ময়দানে সমবেত হওয়ার মধ্য দিয়ে দশ লক্ষাধিক মুসলমান হজ পালন করেছেন।
এদিকে হজের দ্বিতীয় দিনে হাজীরা মুজদালিফায় রাত্রি যাপন শেষে সকাল থেকে মুজদালিফা থেকে মিনায় জমায়েত হওয়া শুরু করেছেন । মিনায় তিন জামরাতে হাজীরা শয়তানকে প্রতীকি পাথর নিক্ষেপ করবেন। পরে কোরবানী ‍ও চুল কাটার মধ্য দিয়ে ইহরাম থেকে মুক্ত হবেন হাজীরা।
এর আগে বৃহস্পতিবার থেকে মিনায় হাজীদের অবস্থানের মাধ্যমে হজের মূল আনুষ্ঠানিকতা শুরু হয়। শুক্রবার মিনা থেকে দক্ষিণ-পূর্বে আরাফাতের ময়দানে হাজির হন তারা। সেখানে হজের খুতবার সাথে যোহর ও আসরের নামাজ একত্রে জামায়াতে আদায় করেন তারা। সারাদিন আরাফাতে ইবাদতে কাটানোর পর সন্ধ্যায় তারা আরাফাত ও মিনার মাঝামাঝি মুজদালিফায় গিয়ে রাত্রিযাপন করেন। সেখানে তারা একত্রে মাগরিব ও এশার নামাজ আদায় করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button