বিনোদনশীর্ষ নিউজ

সুনামগঞ্জে ৩ দিনব্যাপী জাতীয় পিঠা উৎসব সম্পন্ন


সুনামগঞ্জ প্রতিনিধি :
সুনামগঞ্জে আলোচনা সভা, বাউল গান ও নৃত্য পরিবেশন,পিঠাবিক্রি এবং ব্যাপক লোক সমাগমের মধ্যে দিয়ে ৩ দিনব্যাপী জাতীয় পিঠা উৎসব-১৪৩০ বাংলা সম্পন্ন হয়েছে। শুক্রবার (২ ফেব্রুয়ারি) বিকেল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে পিঠা উৎসবে স্থানীয় শিল্পী,কলাকুশলী ও সংস্কৃতিসেবীদের উপচেপড়া ভীড় লক্ষ্য করা গেছে।

জেলা প্রশাসনের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক দেওয়ান মোহাম্মদ তাজুল ইসলামের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি কবি রবিউল লেইস রোকেশ এডভোকেট,যুক্তরাষ্ট্র প্রবাসী সংস্কৃতানুরাগী আনোয়ার চৌধুরী আনোল,জেলা কালচারাল অফিসার আহমেদ মঞ্জুরুল হক চৌধুরী পাভেল,জেলা শিল্পকলা একাডেমির যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট দেবদাস চৌধুরী রঞ্জন,উদীচী শিল্পীগোষ্ঠীর সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম,বাউল কামাল পাশা সংস্কৃতি সংসদের সাধারণ সম্পাদক সাংবাদিক বাউল আল হেলাল ও বিশ্বম্ভরপুর প্রেসক্লাবের সভাপতি স্বপন কুমার বর্মনসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠকবৃন্দ। পরে আয়োজকদের পক্ষ থেকে বিভিন্ন ক্যাটাগরীতে অংশগ্রহনকারী বিজয়ী শিল্পী ও কলাকুশলীদের মধ্যে পুরস্কার বিতরন করা হয়। এসময় সাবেক সাংসদ আব্দুজ জহুরের কন্যা ও যুক্তরাষ্ট্র প্রবাসী ফাতেমা চৌধুরী স্বপ্না,শিল্পী তুলিকা ঘোষ চৌধুরী,সদর উপজেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মন্তোষ কুমার চন্দ সন্তোষ ও সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সহ-সভাপতি মো.জসিম উদ্দিনসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গরাও উপস্থিত ছিলেন।

উৎসবে ১৮টি স্টলে হরেক রকমের পিঠা বিক্রির হিড়িক পড়ে। পাশাপাশি জেলার ৫ প্রধান লোককবি যথাক্রমে বৈষ্ণব কবি রাধারমন দত্ত,মরমী কবি হাছনরাজা,গানের স¤্রাট বাউল কামাল পাশা (কামাল উদ্দিন),বাউল স¤্রাট শাহ আব্দুল করিম ও জ্ঞানের সাগর দূর্বিণ শাহসহ রচিত স্থানীয় বাউল শিল্পীদের পরিবেশিত গান ও নৃত্যানুষ্ঠান উপভোগ করেন হাজার হাজার মানুষ। তবে উৎসবে পিঠা সন্দেশ নিয়ে জেলার ৫ প্রধান লোককবির মধ্যমণি বাউল কামাল পাশা (কামাল উদ্দিন) রচিত বিষয় ভিত্তিক আঞ্চলিক ও সাম্প্রদায়িক সম্প্রীতির গান পরিবেশন করেন বাউল শফিকুন নূর,বাউল আমজাদ পাশা,বাউল যোবায়ের বখত সেবুল ও বাউল আল হেলাল। ২য় দিনে বাউল গান পরিবেশন করেন জেলা গীতিকার ফোরামের সভাপতি বাউল শাহজাহান সিরাজ,বাউল হীরামোহন দাস,শিল্পী সোহেল আহমদ ও রেজাউল মাকসুদ দীপুসহ জেলার বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের শিল্পীরা।

উল্লেখ্য বুধবার (৩১ জানুয়ারি) বিকেল ৫টায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় সুনামগঞ্জ জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে আয়োজিত জাতীয় পিঠা উৎসব এর উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মাদ রাশেদ ইকবাল চৌধুরী। অনুষ্ঠানে সুনামগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল হুদা মুকুট,জেলা পুলিশ সুপার মোহাম্মদ এহসান শাহ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ রেজাউল করিম,অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট একেএম আব্দুল্লাহ বিন রশিদ,অতিরিক্ত জেলা প্রশাসক সমর কুমার পাল,সুনামগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার মৌসুমী মান্নান, সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত ও জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক এডভোকেট শামছুল আবেদীনসহ বিভিন্ন শ্রেণিপেশার লোকজন বক্তব্য রাখেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button