খেলা

ফাহিমের দ্বানে মোমিনুল

মে ২০২২ (বাসস/এএফপি) : মাঝে মাঝেই  গ্রাস করা ব্যাটিং ফর্মহীনতা দূর করতে অভিজ্ঞ কোচ নাজমুল আবেদীন ফাহিমের সহায়তা চেয়েছেন বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক মোমিনুল হক।
সম্প্রতি শ্রীলংকার বিপক্ষে তিন ইনিংসের কোনটিতেই  ৯ রানের বেশী এগুতে না পারায় এক অংকের রানের ধারাবাহিকতা সাত ইনিংসে নিয়ে গেছেন মোমিনুল। যদি সর্বশেষ ১৫ ইনিংসে মাত্র তিনবার ১০ রানের কোটা পেরিয়েছেন তিনি। ফর্মহীনতার কারণে নেতৃত্ব হরানোর শংকায়ও পড়েছেন টাইগার অধিনায়ক। কারণ বাংলাদেশের কঠিন পরিস্থিতিতে নেতা হিসেবে সৃস্টিশীল কোন দক্ষতাই দেখাতে পারেননি মোমিনুল।
সম্প্রতি তাকে নেতৃত্ব থেকে সরিয়ে দেয়ার দাবীও জোড়ালো হয়েছে। যে কারণে তার বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখতে হচ্ছে বিসিবির পদস্থ কর্মকর্তাদের। শ্রীলংকা সিরিজের পর বিসিবি সভাপতি বলেছেন নেতৃত্ব ও ব্যাটিং এই দুটির একটিকেই বেছে নিতে হবে মোমিনুলকে। বিষয়টি নিয়ে মোমিনুলের সঙ্গে ব্যক্তিগত ভাবে আলোচনা করবেন বলেও জানান বোর্ড প্রধান।
বিসিবির ক্রিকেট অপারেশন্স এর চেয়ারম্যান জালাল ইউনুস আজ সাংবাদিকদের বলেন,‘ আমার মনে হয় নেতৃত্ব তার ওপড় বাড়তি চাপ সৃস্টি করছে। আইপিএলের ফাইনাল দেখার জন্য ভারত সফরে গেছেন বিসিবি সভাপতি। দেশে ফেরার পর তিনি মোমিনুলের সঙ্গে এ বিষয়ে কথা বলবেন।’
এদিকে আজ শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মোমিনুলকে নিয়ে কাজ করার পর ফাহিম বলেছেন  সে(মোমিনুল) বেশ ভালো অবস্থায় আছেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন সিরিজেই মোমিনুল রানে ফিরতে পারবেন বলে আশা করছেন অভিজ্ঞ ওই কোচ।
ফাহিম বলেন,‘ রান না পাওয়ার কারণে মানুষ মোমিনুলের নেতৃত্ব নিয়ে প্রশ্নœ তুলেছে। এটি স্বাভাবিক এবং সে চাপেও আছে। কারণ দলনেতা হিসেবে তাকে নানামুখি প্রশ্নের জবাব দিতে হয়।’ সংকটে পড়া দেশের সব শীর্ষ ক্রিকেটারই ব্যাটিং সংকট কাটাতে কোচ ফাহিম অথবা সালাহউদ্দিনের শরনাপন্ন হয়ে থাকেন।
শ্রীলংকা সিরিজের আগে মুশফিকুর রহিমও ফাহিমের সঙ্গে কাজ করেছেন। কারণ তিনিও ফর্মহীনতায় ভুগছিলেন। ফাহিমের সঙ্গে কাজ করার পর কয়েক সপ্তাহের মধ্যেই দারুন প্রতিফলন ঘটেছে। শ্রীলংকা সিরিজে পরপর সেঞ্চুরি হাকিয়ে ফর্মে ফেরার প্রমান দিয়েছেন তিনি।
ফাহিমের মতে,‘ মোমিনুলের সমস্যা মূল বিষয়ে। আমার মনে হয় ব্যাট করার সময় সে বেসিক খেলাটা  খেলতে পারছে না। দীর্ঘ দিন ধরে সে ফর্মহীনতায় ভুগছে। এমন পরিস্থিতিতে ফর্মে ফেরার জন্য ব্যাটাররা বাড়তি কিছু করতে থাকে। যা পরিস্থিতিকে আরো খারাপের দিকে টেনে নিয়ে যায়। মোমিনুলও এর বাইরে নয়। বাড়তি কিছু করতে গিয়ে সে নিজের স্বাভাবিক বিষয়টাই হারিয়ে ফেলেছে। সুতরাং আমরা তার বেসিকটা নিয়েই কাজ করেছি। এখন সে বেশ ভালো আছে। আরো দুই দিন কাজ করলেই তাকে আগের অবস্থানে ফিরিয়ে আনা যাবে বলে মনে করছি।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button