খেলা

চেক রিপাবলিককে হারিয়ে টানা দ্বিতীয় জয় স্পেনের

ঘুরে দাঁড়ানোর তাড়া ছিল চেক রিপাবলিকের, শুরুতে তাদের খেলায় ছিল সেই মরিয়া ভাবও। কিন্তু স্পেন গোল পাওয়ার পরই বদলে গেল দৃশ্যপট। শুরুর ২০ মিনিট ছাড়া বাকিটা সময় আধিপত্য করে টানা দ্বিতীয় জয় তুলে নিল লুইস এনরিকের দল। উয়েফা নেশন্স লিগে ‘এ’ লিগের ২ নম্বর গ্রুপের ম্যাচে মালাগায় রবিবার (১২ জুন) রাতে ২-০ গোলে জিতেছে স্পেন। প্রথমার্ধে কার্লোস সোলের দলকে এগিয়ে নেওয়ার পর দ্বিতীয়ার্ধে ব্যবধান দ্বিগুণ করেন পাবলো সারাবিয়া।

দুই দলই ম্যাচ খেলেছে চারটি করে। টানা দুই ড্রয়ের পর টানা দুই ম্যাচ জেতা স্পেন ৮ পয়েন্ট নিয়ে গ্রুপে শীর্ষে উঠেছে। জয়ে শুরুর পর পথ হারানো চেক রিপাবলিক টানা দ্বিতীয় হারে ৪ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে। শুরুর দিকে বল নিয়ন্ত্রণে আধিপত্য করল চেক রিপাবলিক। প্রথম ২০ মিনিটে গোলের ভালো সুযোগও তৈরি করল তারা। কিন্তু স্পেনের পোস্টে উনাই সিমোন ছিলেন ত্রাতা হয়ে। সপ্তদশ মিনিটে প্রতিপক্ষের ভুলের সুযোগে গড়া আক্রমণে ভাক্লাভ সেরনির শট ঝাঁপিয়ে আটকান সিমোন।

একটু পর সতীর্থের পাস ধরে মাঝমাঠ থেকে একক প্রচেষ্টায় আক্রমণে ওঠেন ইয়ান কুচতা। কিন্তু গায়ের সঙ্গে ডিফেন্ডার সেঁটে থাকায় শট নেওয়ার সুযোগ পাচ্ছিলেন না তিনি। শেষ পর্যন্ত তার কাছের পোস্টে নেওয়া শট আটকান সিমোন। খেলার ধারার বিপরীতে ২৪তম মিনিটে এগিয়ে যায় স্পেন। সতীর্থের পাস দ্বিতীয় প্রচেষ্টায় নিয়ন্ত্রণে নিয়ে কাটব্যাক করেন মার্কো আসেনসিও। নিচু প্লেসিং শটে বাকি কাজ সারেন সোলের। লক্ষ্যে এটাই ছিল তাদের প্রথম শট। এগিয়ে যাওয়ার পর বল পায়ে রাখায় মনোযোগী হয় স্পেন। ৭২ শতাংশ সময় বলের নিয়ন্ত্রণ থাকলেও তাই বিরতির আগে লক্ষ্যে আর কোনো শটই রাখতে পারেনি তারা।

দ্বিতীয়ার্ধের শুরুর দিকে কোনো দলই পারছিল না প্রতিপক্ষ গোলরক্ষকের পরীক্ষা নিতে। ৫০তম মিনিটে মাঝমাঠ থেকে উড়ে আসা বলের নিয়ন্ত্রণ নিতে দানি কারভাহাল তালগোল পাকিয়ে ফেললে শট নেওয়ার সুযোগ পান ইয়াকুব পাসেক, কিন্তু ক্রসবারের উপর দিয়ে উড়িয়ে মারেন তিনি। ৭১তম মিনিটে আসেনসিওর পাস ধরে গাভি গোলরক্ষক বরাবর শট নিয়ে হতাশা বাড়ান। এর চার মিনিট পরই গোছালো আক্রমণে ব্যবধান দ্বিগুণ করে স্পেন। দানি ওলমোর পাস ধরে গোলমুখে আড়াআড়ি ক্রস বাড়ান ফেররান তরেস। আলতো টোকায় ব্যবধান দ্বিগুণ করেন আসেনসিওর বদলি নামা সারাবিয়া। প্রথম লেগে নিজেদের মাঠে স্পেনকে ২-২ ড্রয়ে রুখে দিয়েছিল চেক রিপাবলিক। কিন্তু স্পেনের ডেরায় এসে তারা সুবিধা করতে পারল না একটুও।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button