বিশেষ খবররাজনীতি

বাংলার মাটির সঙ্গে সংগীত মিশে আছে : স্পিকার

বাংলার মাটির সঙ্গে মিশে আছে সংগীত বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেন, ইতিহাস-কৃষ্টিতে জড়িয়ে আছে সংগীত। কৃষক ফসল বুনতে গান করে, মাঝি দাঁড় টানে গান গেয়ে, মা গান গেয়ে শিশুকে ঘুম পড়ান।

শনিবার রাজধানীর শিল্পকলা একাডেমিতে সংগীত ঐক্য বাংলাদেশের জাতীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। এতে সভাপতিত্ব করেন সংগীত ঐক্য বাংলাদেশের মহাসচিব ও গীতিকবি সংঘ বাংলাদেশের সভাপতি শহীদ মাহমুদ জঙ্গী।

স্পিকার শিরীন শারমিন চৌধুরী আরও বলেন, স্বাধীনতার ৫০ বছরে কোনো শিল্পী নিজে কিছু পাননি। তারা নিজেদের ডেডিকেশন, মেধা-মনন দিয়ে নিঃস্বার্থ গান গেয়ে চলেছেন।

শিল্পীদের ১৮ দফা দাবির বিষয়ে ঐক্যমত পোষণ করে স্পিকার বলেন, সুসংগঠিতভাবে তিনটি সংগঠন এক হয়েছে, সেটার মধ্যে দিয়ে কার্যকর ফল আসবে। সংগীতশিল্পীদের জন্য যেসব অনুষ্ঠান হয় টেলিভিশন-রেডিওতে সেখানে কীভাবে শিল্পীরা লাভবান হতে পারে সেটা দেখতে হবে।

সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। এসময় শুভেচ্ছা বক্তব্য রাখেন সিংগার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সাধারণ সম্পাদক ও সংগীত ঐক্য বাংলাদেশ মহাসচিব কুমার বিশ্বজিৎ, মিউজিক কম্পোজার্স সোসাইটি বাংলাদেশের সভাপতি ও সংগীত ঐক্য বাংলাদেশের অন্যতম মহাসচিব নকীব খান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button