বিনোদন

তীব্র তাপদাহে বান্দরবানে পর্যটক সমাগম কম

এবারের ঈদুল আজহার ছুটিতে যে পরিমাণ পর্যটক আসার সম্ভাবনা করা হয়েছিল তার অর্ধেকও বান্দরবান বেড়াতে আসেনি। ঈদের ছুটির পর পর্যটকদের সংখ্যা কিছুটা বেড়ে যায়। কিন্তু গত ৩ দিনের প্রচন্ড তাপদাহের কারণে পর্যটক আগমনের সংখ্যা কমে গেছে।

অন্যান্য সময়ে বান্দরবানের অন্যতম পর্যটন কেন্দ্র নীলাচলে প্রতিদিন গড়ে ২ থেকে আড়াই হাজার পর্যটকের সমাগম ঘটলেও রবিবার (১৭ জুলাই) সারাদিনে এই পর্যটন কেন্দ্রে পর্যটকের সংখ্যা ৮০০ গিয়ে দাড়ায়। একই অবস্থা লক্ষ্য করা গেছে দুইটি ঝুলন্ত ব্রীজ সমৃদ্ধ কৃত্রিম লেক মেঘলা এবং নীলগিরিসহ অন্যান্য পর্যটন কেন্দ্রে।

এই বর্ষা মৌসুমেও পার্বত্য জেলা বান্দরবানে তাপমাত্রা গড়ে ৩২ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৪ ডিগ্রি সেলসিয়াসে উঠানামা করছে। গত শনিবার থানচি উপজেলায় নতুন স্থাপিত তমাতুঙ্গী পর্যটন কেন্দ্র দেখার জন্য যারা গেছেন, প্রখর রোদের কারণে তাদের প্রায় সবাই দিনভর থানচি উপজেলা সদরে অবস্থান করে বিকেল সাড়ে ৪টার দিকে তমাতুঙ্গী বেড়াতে যান।

চট্টগ্রাম থেকে আসা বিশ্ববিদ্যালয় পড়ুয়া তরুণ পর্যটক মশিউর রহমান দিদার জানান, তারা ভোর ৭টায় বান্দরবান থেকে যাত্রা শুরু করে সকাল ১০টার মধ্যেই থানচি উপজেলা সদরে পৌঁছেন। কিন্তু প্রচন্ড রোদের কারণে তমাতুঙ্গী না গিয়ে উপজেলা সদরের একটি সরকারি রেস্ট হাউজে ৬ ঘণ্টা অবস্থানের পর বিকেলে তমাতুঙ্গী দেখতে যান। সেখানে পর্যটকের তেমন কোনো ভীড় তাদের চোখে পড়েনি। টানা দুই ঘণ্টা তমাতুঙ্গী অবস্থানকালে কয়েকজন বাইকার এবং ২/৩টি চাঁদের গাড়ি (পর্যটকবাহী খোলা জিপ) যোগে আসা ২০/৩০ জন পর্যটক ছাড়া আর কারো আগমন ঘটেনি।

এদিকে, পর্যটকের আগমন আশংকাজনক হারে কমে যাওয়ায় হতাশ হয়ে পড়েছেন বান্দরবান জেলা হোটেল-মোটেল-রিসোর্ট মালিক সমিতির নেতৃবৃন্দ। মালিক সমিতির সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম জানান, দেশের অন্যান্য এলাকায় বর্ষা মৌসুমে পর্যটক আগমন কম থাকলেও পার্বত্য জেলা বান্দরবানে এসময়েও প্রচুর তরুণ পর্যটকের আগমন ঘটে। কক্ষ নিশ্চিত করার জন্য তারা আগাম বুকিং দিয়ে রাখে। কিন্তু এবার বড় বড় কয়েকটি হোটেল ও রিসোর্টগুলোতে আংশিক রুম বুকিং হলেও মাঝারি এবং ছোট হোটেলগুলো প্রায় ফাঁকা ছিল। এর ফলে পর্যটনখাতে বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হয়েছেন।

তিনি আশা প্রকাশ করেন, তাপমাত্রা কমে গেলে জুলাই মাসের শেষ সপ্তাহ থেকে পর্যটকের আগমন বাড়তে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button