অর্থ ও বাণিজ্যশীর্ষ নিউজ

বেনাপোল বন্দরে ৪৬০০ কোটি টাকা রাজস্ব আয়


মালিক উজ জামান, যশোর : সদ্যবিদায়ী ২০২১-২০২২ অর্থবছরে দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল দিয়ে ভারতের সাথে আমদানি-রপ্তানি বাণিজ্য থেকে ৪৬০০ কোটি টাকার রাজস্ব আয় হয়েছে। যা এর আগের অর্থবছরের তুলনায় রাজস্ব আয় ৪৫৫ কোটি টাকা বেশি। ২০২০-২১ অর্থবছরে এই বন্দর থেকে রাজস্ব আয় হয়েছিল ৪১৪৫ কোটি টাকা।
বেনাপোল কাস্টমস্ হাউসের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, সদ্যবিদায়ী অর্থবছরে বেনাপোল বন্দর দিয়ে পণ্য আমদানির পরিমাণ কমেছে। এর আগের অর্থবছরের তুলনায় ৪ লাখ ৩০ হাজার মেট্রিক টন পণ্য কম আমদানি হয়েছে। ফলে রাজস্ব আয় লক্ষ্যমাত্রায় পৌঁছাতে পারেনি। তবে ২০২০-২০২১ অর্থবছরের তুলনায় গতবছর রাজস্ব আয় প্রায় ১১ শতাংশ বেড়েছে। তিনি বলেন, রাজস্ব আয় বাড়াতে ইতোমধ্যে পণ্য খালাসে স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়ানো হয়েছে। পাশাপাশি শুল্ক ফাঁকি বন্ধে কড়াকড়ি আরোপ ও চোরচালান প্রতিরোধে কার্যকর উদ্যোগ নেয়া হয়েছে বলে তিনি জানান। আলোচ্য সময়ে রাজস্ব আয়ের নির্ধারিত লক্ষ্যমাত্রা ছিল ৫১৫৮ কোটি টাকা।
উল্লেখ্য, দেশে বর্তমানে ২৪টি স্থলবন্দরের মধ্যে চলমান ১২ বন্দরের সবচেয়ে বেশি রাজস্ব আসে বেনাপোল বন্দরের কাস্টমস্ হাউস থেকে। যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় এ পথে ব্যবসায়ীদের বাণিজ্যের আগ্রহ রয়েছে যথেষ্ট। বর্তমানে বন্দরে ২৮টি পণ্যাগার, ৮টি ওপেন ইয়ার্ড,একটি ভারতীয় ট্রাক টার্মিনাল, একটি রপ্তানি ট্রাক টার্মিনাল ও একটি ট্রান্সশিপমেন্ট ইয়ার্ডের মাধ্যমে বাণিজ্যিক কার্যক্রম পরিচালনা হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button