বিশেষ খবরবিশ্ব

৭৫ মাইলজুড়ে আকাশচুম্বী অট্টালিকা নির্মাণের পরিকল্পনা সৌদি আরবের

যুক্তরাষ্ট্রের এম্পায়ার স্টেটের চেয়েও লম্বা ভবন নির্মাণ করতে যাচ্ছে সৌদি আরব। ৭৫ মাইলজুড়ে কাচের আকাশচুম্বী ভবনটি নির্মাণে খরচ হবে ১ ট্রিলিয়ন ডলার। নির্মাণ শেষ হলে এই ভবনে ৫০ লাখ মানুষের আবাসন হবে।

সৌদি সিংহাসনের উত্তরসূরি মোহাম্মদ বিন সালমান ‘মিরর লাইন’ নামের এ পরিকল্পনা উন্মোচন করেছেন। যুবরাজ সালমান সৌদি আরবে অনেক আগে থেকেই মিসরের পিরামিডেরমতো আইকনিক এবং কালজয়ী নির্মাণ প্রকল্প স্থাপন করতে চাইছেন। তার বক্তব্য- মিরর লাইন প্রকল্প সভ্যতাগত বিপ্লব এব এই প্রকল্প সৌদির মানুষকে এগিয়ে নেবে।

বিশাল আয়তনের এই ভবন মরুর বুকে নির্মিত হবে। এটি সৌদির স্বপ্নের নিওম সিটির অংশ হবে যার আকৃতি হবে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস রাজ্যের কাছাকাছি।

মোহাম্মদ বিন সালমান যিনি এমবিএস নামে পরিচিত ২০৩০ সালের মধ্যে মিরর লাইনের নির্মাণ শেষ করতে চান। যদিও প্রকৌশলীরা জানিয়েছেন, এই প্রকল্প নির্মাণে অন্তত ৫০ বছর সময় লেগে যেতে পারে।

যুক্তরাষ্ট্রের ওয়াল স্ট্রিট জার্নালের খবর অনুসারে, দুটি ১৬শ ফুট লম্বা ভবন নিয়ে নির্মাণ হবে মিরর লাইন। ভবন দুটি মরু, উপকূল এবং পাহাড়ের পাদদেশ মিলে ৭৫ মাইল এলাকায় একে অন্যের সঙ্গে সমান্তরালভাবে থাকবে। আকাবা উপসাগর থেকে আকাশচুম্বী ভবনটি পর্বতমালার মধ্য দিয়ে উপকূল বরাবর একটি মরুভূমিতে প্রসারিত হবে। যুবরাজ সালমান বলেছেন, ভবনগুলো সম্পূর্ণ কার্বন নিরপেক্ষ এবং স্থানীয় পরিবেশের জন্য উপযুক্ত হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button