খেলা

এশিয়া কাপ: ভারত-পাকিস্তানের সঙ্গে একই গ্রুপে হংকং

অবশেষে চূড়ান্ত হল এশিয়া কাপের ষষ্ঠ দল। এশিয়া কাপের বাছাইপর্বে পয়েন্ট টেবিলের শীর্ষ দল হিসেবে এশিয়ান ক্রিকেট কাউন্সিল আয়োজিত এই টুর্নামেন্টে খেলার যোগ্যতা অর্জন করেছে হংকং।  ভারত ও পাকিস্তানের মতো বড় দলের বিপক্ষে খেলার সুযোগ পেলো হংকং।

বুধবার (২৪ আগস্ট) ছিল এশিয়া কাপ ক্রিকেটের বাছাইপর্বের শেষ দিন। যেখানে শেষ ম্যাচে আগে ব্যাট করে ১৪৭ রানে অলআউট হয় আরব আমিরাত। তাদের দেওয়া ১৪৮ রানের লক্ষ্য মাত্র ২ উইকেট হারিয়ে ১৯ ওভারেই ছুঁয়ে ফেলে হংকং। যার সুবাদে এশিয়া কাপের মূল আসরে ভারত-পাকিস্তানের গ্রুপের টিকিট পেলো তারা।

এশিয়া কাপে কোয়ালিফাইয়ের লড়াইয়ে বাছাইপর্বে মাঠে নেমেছিল চারটি দল। হংকং ছাড়াও ছিল সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর ও কুয়েত। অনেকেই অনুমান করেছিলেন, এই ৪ দলের মধ্যে র‍্যাংকিংয়ে এগিয়ে থাকা আরব আমিরাতই হয়ত এশিয়া কাপে জায়গা করে নেবে, নিজ দর্শকদের সামনে লড়বে ভারত-পাকিস্তানের মতো পরাশক্তিদের বিরুদ্ধে। তবে সেই আরব আমিরাত তিন ম্যাচ খেলে জিতেছে মাত্র একটি ম্যাচে, তাও সিঙ্গাপুরের বিপক্ষে। কুয়েত ও হংকং দুই দলের কাছেই হেরেছে আমিরাত। কুয়েত ৩ ম্যাচ খেলে জিতেছে দুইটি ম্যাচে, হেরেছে শুধু হংকংয়ের কাছে। আর হংকং তিনটি ম্যাচই জিতেছে।

এর ফলে, ফলে ৩ ম্যাচে ৩ জয়ে ৬ পয়েন্ট নিয়ে এশিয়া কাপের টিকিট পেয়েছে দলটি। এশিয়া কাপের মূল পর্বে ‘এ’ গ্রুপে জায়গা পেয়েছে হংকং। এই গ্রুপের অন্য দুটি দল ভারত ও পাকিস্তান। ভারত ও পাকিস্তান গ্রুপ পর্বে পরস্পরের বিরুদ্ধে একটি করে ম্যাচ খেলার পাশাপাশি হংকংয়ের বিরুদ্ধে একটি করে ম্যাচ খেলবে। এর মধ্যে ভারত ৩১ আগস্ট দুবাইয়ে ও পাকিস্তান ২ সেপ্টেম্বর শারজায় হংকংয়ের মুখোমুখি হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button