বিশেষ খবররাজনীতি

গুম নিয়ে কথা বলার আগে সঠিক তথ্য নিয়ে কথা বলা উচিত

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির রবিবারের বিখ্যাত শো ‘সানডে উইথ লরা কুইন্সবার্গ’ এ সাক্ষাৎকার দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সাক্ষাৎকারে রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতি শ্রদ্ধা, বিভিন্ন সময়ের স্মৃতি, কমনওয়েলথ ইত্যাদির পাশাপাশি বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পরিবেশ রয়েছে বলে জানিয়েছেন শেখ হাসিনা। তিনি গুম হত্যা নিয়ে কথা বলেন।

প্রায় সাড়ে ৭ মিনিটের সাক্ষাতকারে শেখ হাসিনা বলেন, রানি দ্বিতীয় এলিজাবেথকে তিনি প্রথম দেখেছিলেন ১৯৬১ সালে যখন রানি পূর্ব পাকিস্তানে রাষ্ট্রীয় সফরে যান। তখন তিনি শিশু ছিলেন এবং বাবা শেখ মুজিবুর রহমানের সাথে দাঁড়িয়ে পরিবারের অন্য সদস্যদের সাথে দেখেছিলেন রানিকে।

তিনি আরো বলেন, রানি শুধু বিশ্বের নেতা ছিলেন তা নয়, তিনি ছিলেন সারা বিশ্বের দেশগুলোর জন্য একজন মমতাময়ী মা।

শেখ হাসিনা বলেন, আমি ৭ বার কমনওয়েলথ সামিটে অংশ নিয়েছি। এছাড়া ২০১২ সালে রানির দাওয়াতে অলিম্পিকে যোগ দিয়েছি। প্রত্যেকবারই দেখা হয়েছে। উনার অসাধারণ স্মরণশক্তি ছিল। একবার কমনওয়েলথ সম্মেলনে আমাকে দেখতে না পেয়ে খোঁজ করেন হাসিনা কোথায়, ওকে দেখছি না কেনো!

শেখ হাসিনা কমনওয়েলথ সম্পর্কে বলেন, বর্তমান সময়ে এসে একা একটি দেশ চলতে পারে না। জোটবদ্ধ হয়ে থাকার প্রয়োজন আছে।

লরা কুইন্সবার্গ জিজ্ঞেস করেন, সদ্য প্রয়াত রানির কমিশনার বাংলাদেশ সরকারকে বলেছে আগামী নির্বাচন যেন সবার অংশগ্রহণে অবাধ ও সুষ্ঠু হয়, একই কথা জাতিসংঘও বলছে।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশে গণতন্ত্রের জন্য আমি আমার বাবাসহ পরিবারের ১৮ সদস্য হারিয়েছি। এরপর ২১ বছর দেশে গণতন্ত্র ছিল না। প্রায় ২০ বার দেশে মিলিটারি ক্যু করা হয়েছে বা চেষ্টা করা হয়েছে। আর্মি থেকে রাজনৈতিক দল হয়েছে। তারাতো মানুষের কাছে কখনোই ভোটের জন্য যেতো না। সবার অংশগ্রহণে অবাধ ও সুষ্ঠু নির্বাচন আমার সংগ্রাম ছিল। আওয়ামী লীগ সরকার এটা নিশ্চিত করেছে।

বাংলাদেশে গুম নিয়ে জাতিসংঘের উদ্বেগ নিয়ে শেখ হাসিনা বলেন, যারা এই প্রশ্ন তুলে তাদের দেখা উচিত নিজেদের দেশে কতো মানুষ গুম হচ্ছে। অভিযোগ না করে সঠিক তথ্য নিয়ে কথা বলা উচিত।

একই শোতে কথা বলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডান ও ব্রিটিশ পার্লামেন্টের স্পিকার স্যার লিন্ডসে হোয়েল এমপি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button