শীর্ষ নিউজসংগঠন সংবাদ

সবুজ ও পরিচ্ছন্ন’ খুলনা শহর গড়ার প্রত্যয়ে একসাথে জিআইজেড ও খুসিক


[ খুলনা, ০১ নভেম্বর ২০২২] বাংলাদেশে জার্মান উন্নয়ন সহযোগিতার ৫০ বছর উদযাপন উপলক্ষে সম্প্রতি খুলনা শহরে খুলনা সিটি কর্পোরেশন ও জিআইজেড কর্তৃক বাস্তবায়নাধীন দ্য ইম্প্রুভড কোঅর্ডিনেশন অব ইন্টারন্যাশনাল ক্লাইমেট ফাইন্যান্স (আইসিআইসিএফ) ও দ্য আরবান ম্যানেজমেন্ট অব ইন্টার্নাল মাইগ্রেশন ডিউ টু ক্লাইমেট চেঞ্জ (ইউএমআইএমসিসি)/আরবান ম্যানেজমেন্ট অব মাইগ্রেশন অ্যান্ড লাইভলিহুডস (ইউএমএমএল) প্রকল্পের যৌথ অংশীদারিত্বে বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করা হয়।
অনুষ্ঠানে ’টুওয়ার্ডস আ রেজিলিয়েন্ট খুলনা বাই ২০৩০’ প্রতিপাদ্যে র‌্যালি, সেমিনার, আর্ট, ফটোগ্রাফি ও পোস্টার কম্পিটিশনের (প্রতিযোগিতা) আয়োজন করা হয়।
খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেক অনুষ্ঠানটি উদ্বোধন করেন। পার্লামেন্টারি স্টেট্ সেক্রেটারি টু জার্মান মিনিস্ট্রি ফর ইকোনমিক কোঅপারেশন এন্ড ডেভেলপমেন্ট, ড: বারবেল কফলার ও ঢাকাস্থ জার্মান দূতাবাসের কর্মকর্তারা অনুষ্ঠানে অংশ নেন।
এ অনুষ্ঠানে শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্ন পর্যায়ের শিক্ষার্থীরা আর্ট, ফটোগ্রাফি ও পোস্টার কম্পিটিশনে অংশগ্রহণ করেন যার লক্ষ্য ছিল একটি টেকসই খুলনা শহর গড়ে তোলার জন্য তরুণদের মধ্যে সচেতনতা বৃদ্ধি ও এ কাজে তাদেরকে উৎসাহিত করা। ‘পরিচ্ছন্ন খুলনা, সবুজ খুলনা’ শীর্ষক বর্নাঢ্য র‌্যালির মধ্য দিয়ে দিনব্যাপী অনুষ্ঠানটি শুরু হয়। এ র‌্যালিটি শেষ হয় শহরের শহীদ হাদিস পার্কে; সেখানে বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থা, কমিউনিটি অরগানাইজেশন, নাগরিক সমাজের প্রতিনিধি ও সরকারের বিভিন্ন বিভাগ টেকসই উন্নয়ন সংশ্লিষ্ট বিভিন্ন কর্মকান্ড প্রদর্শন করেন।
একই জায়গায় ‘স্ট্রেনথেনিং আরবান ক্লাইমেট রেজিলিয়েন্স অব খুলনা’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয় যেখানে জাতীয় ও স্থানীয় পর্যায়ের বিশেষজ্ঞরা জলবায়ু সহনশীল ও অভিবাসী বান্ধব খুলনা গড়ে তোলার জন্য এসডিজি
স্থানীয়করণের বিষয়ে আলোচনা করেন। অনুষ্ঠানে একজন তরুণ প্রতিনিধিও একই বিষয়ে তার মতামত ব্যক্ত করেন।
সমাপনী অনুষ্ঠানে উন্নয়ন মেলার সেরা স্টলসহ আর্ট, ফটোগ্রাফি ও পোস্টার কম্পিটিশনে বিজয়ীদের পুরস্কার প্রদান করা হয়।
সমাপনী বক্তব্যে আবদুল খালেক বলেন, “খুলনা সিটি কর্পোরেশন ইতোমধ্যে জলবায়ু পরিবর্তন কে মোকাবেলার লক্ষ্যে এবং এসডিজি লক্ষ্যমাত্রা বাস্তবায়নের উদ্দেশ্যে বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছে।”
ড: বারবেল কফলার বলেন, “জার্মান উন্নয়ন সহযোগিতা ১৯৭২ সালে বাংলাদেশে যাত্রা শুরু করে। গত ৫০ বছর ধরে আমরা বাংলাদেশ সরকারের সঙ্গে চমৎকার সহযোগিতায় বিভিন্ন সেক্টরে কাজ করে যাচ্ছি”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button