শীর্ষ নিউজ

রাবি অধ্যাপক হাবিবুর রহমান আর নেই

বিশিষ্ট সমুদ্রআইন বিশেষজ্ঞ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আইন বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক এম. হাবিবুর রহমান মারা গেছেন। মঙ্গলবার (১৫ নভেম্বর) দিবাগত রাতে নগরীর কাজলা এলাকায় নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। (ইন্না নিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)

বুধবার (১৬ নভেম্বর) দুপুরে বরেণ্য এই অধ্যাপকের মৃত্যুতে গভীর শোক জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। জনসংযোগ দপ্তরের পাঠানো এক শোক বার্তায় জানানো হয়েছে, দেশে আইন বিষয়ে পঠন-পাঠনে তার অবদান ছিল অনস্বীকার্য। সমুদ্র জয়ের ক্ষেত্রে দেশে তার অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে। তার মৃত্যুতে দেশ এক কৃতি শিক্ষক ও গবেষককে হারালো। তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করি।

১৯৭৩ সালে রাবি আইন বিভাগে প্রভাষক পদে যোগ দেন অধ্যাপক হাবিবুর রহমান। ২০১৩ সালে তিনি অবসর গ্রহণ করেন। তিনি সমুদ্রআইন বিষয়ে ভারতের মাদ্রাজ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন ও জার্মানীর ম্যাক্স প্ল্যাংক ইনস্টিটিউট থেকে পোস্ট-ডক্টরাল গবেষণা সম্পন্ন করেন। কর্মজীবনে তিনি বিভাগীয় সভাপতি, আইন অনুষদ অধিকর্তা ও সিনেট সদস্যসহ অন্য কয়েকটি দায়িত্ব পালন করেছেন। সমুদ্রআইন বিষয়ে তার গ্রন্থ ও প্রবন্ধসমূহ ব্যাপক উদ্ধৃত হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button