খেলা

বিশ্বকাপ জয়ের দৌড়ে আর্জেন্টিনা এগিয়ে: ফিলিপ লাম

কাতারে বিশ্বকাপ জয়ের দৌড়ে আর্জেন্টিনাকে এগিয়ে রাখছেন জার্মানির সাবেক অধিনায়ক ফিলিপ লাম। ২০১৪ আসরের ফাইনালে হেরে যাওয়া ও বর্তমান আর্জেন্টিনা দলে বড় পার্থক্যও দেখেন তিনি। তার মতে, মাঠে সবকিছুর জন্য আগের মতো লিওনেল মেসির দিকে না তাকিয়ে এখন বরং এই তারকার জন্যই খেলে তার সতীর্থরা।

আট বছর আগে ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে লামের নেতৃত্বেই আর্জেন্টিনাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল জার্মানি। ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে সেদিন অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচে শেষ দিকে মারিও গোটসের একমাত্র গোলে জিতে ট্রফি উঁচিয়ে ধরেছিলেন লাম।

কাতারে প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হারের ধাক্কা সামলে আর্জেন্টিনা উঠে গেছে সেমি-ফাইনালে। যেখানে মঙ্গলবার তাদের প্রতিপক্ষ গত আসরের রানার্সআপ ক্রোয়েশিয়া। শেষ চারের আরেক ম্যাচে লড়বে গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্স ও মরক্কো।

জার্মানি এবারও বিদায় নিয়েছে গ্রুপ পর্ব থেকে, টানা দ্বিতীয়বারের মতো। রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিলের পথচলা থেমে গেছে কোয়ার্টার ফাইনালে। এখন আর্জেন্টিনাকে শিরোপার বড় দাবিদার হিসেবে দেখছেন অনেকে। লামও তাই মনে করেন।

তিনি জানান, এই বিশ্বকাপ জয়ের জন্য আর্জেন্টিনাই ফেভারিট। ২০১৪ সালে ওরা যখন মারাকানার ফাইনালে আমাদের কাছে হেরেছিল, তখন মনে হতো সবকিছু সমাধানের জন্য মেসির সতীর্থরা ওর দিকেই তাকিয়ে থাকত। আর ২০২২ সালে ওরা মেসির জন্য খেলছে এবং সে তার মতো চেষ্টা করে যাচ্ছে। এই ধরনের গল্পগুলি খেলাধুলার বাইরে বাড়তি তাৎপর্য বহন করে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button