খেলা

সেমিতে আর্জেন্টিনা-ক্রোয়েশিয়ার ম্যাচে রেফারি কে?

 

বিশ্বকাপের সেমিফাইনালে ক্রোয়েশিয়ার মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা। বাংলাদেশ সময় মঙ্গলবার দিবাগত রাত ১টায় লুসাইল স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি।

এবারের বিশ্বকাপে বিভিন্ন ইস্যুর পাশাপাশি অধিকাংশ ম্যাচের রেফারি নিয়েও আলোচনা হচ্ছে। আর্জেন্টিনা ও নেদারল্যান্ডসের কোয়ার্টার ফাইনাল ম্যাচের রেফারি নিয়ে কথা হচ্ছে প্রচুর। ওই ম্যাচটি পরিচালনা করেছিলেন স্প্যানিশ রেফারি অ্যান্তোনি মাতেউ লাহোজ। তার বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ তুলেছিল আর্জেন্টিনা।

এবার সেমিফাইনালে আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া ম্যাচে রেফারির দায়িত্ব পেয়েছেন ইতালিয়ান কোচ। তার নাম দানিয়েল অরসাতো।

৪৭ বছর বয়সী এই অরসাতো চলতি বিশ্বকাপে এর আগেও আর্জেন্টিনার ম্যাচ পরিচালনা করেছেন। গ্রুপ পর্বে আর্জেন্টিনা-মেক্সিকো ম্যাচের দায়িত্বে ছিলেন তিনি। শুধু তা-ই নয়, বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচের বাঁশিও এই রেফারির হাতে। তিনিই পরিচালনা করেছিলেন চলতি বিশ্বকাপের প্রথম কাতার-ইকুয়েডরের মধ্যকার ম্যাচ।

২০২০ সালের উয়েফা চ্যাম্পিয়নস লিগ ফাইনালসহ ইতালিয়ান লিগ সিরি আ-তে বেশ কিছু গুরুত্বপূর্ণ ম্যাচ পরিচালনার অভিজ্ঞতা আছে এই অরসাতোর।

উল্লেখ্য, কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা-নেদারল্যান্ডসের ম্যাচ পরিচালনাকারী লাহোজ রেফারিংয়ের জন্য ব্যাপক সমালোচিত হয়েছেন। দুই দলের আটজন করে খেলোয়াড় আর কোচিং স্টাফসহ মোট ১৮টি হলুদ কার্ড দেখিয়েছিলেন লাহোজ।

ম্যাচের পর রেফারিং নিয়ে ক্ষোভ প্রকাশ করেন আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসিও।

পরদিন পর্তুগাল-মরক্কো ম্যাচের পর রেফারিং নিয়ে প্রশ্ন তোলেন পর্তুগালের পেপে এবং ব্রুনো ফার্নান্দেজও। ম্যাচটি পরিচালনা করেছিলেন আর্জেন্টিনার রেফারি এজেকুয়েল ব্রেইলোভস্কি।

এমতাবস্থায় সবার নজরে ছিল কোন রেফারি পান সেমিফাইনালের দায়িত্ব।

ফিফা সাধারণত ম্যাচের এক-দুই দিন আগে রেফারির তালিকা চূড়ান্ত করে। দ্বিতীয় রাউন্ড ও কোয়ার্টার ফাইনালে বিশ্রামে থাকা অরসাতোকে দেওয়া হলো শেষ চারের প্রথম ম্যাচের দায়িত্ব।

অরসাতোর পরিচালনা করা আর্জেন্টিনা-মেক্সিকো ম্যাচে হলুদ কার্ড দেখেছিলেন পাঁচজন। এর মধ্যে চারজনই ছিল মেক্সিকোর। সূত্র: টোটাল ক্রোয়েশিয়া নিউজফুটবল ইতালিয়াআর্জেন্টিনা ডেটেইলজেরোমুন্দআলবিসেলেস্টে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button