বিশেষ খবররাজনীতি

এ বছর সীমান্ত হত্যা কম : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

অন্যান্য বছরের তুলনায় এ বছর সীমান্ত হত্যাকাণ্ড কম বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি বলেন, সীমান্ত হত্যা শূন্যে নামিয়ে আনতে কাজ করছে দুই দেশ। এ নিয়ে অনুষ্ঠিত এক বৈঠকে দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী একমত হয়ে যৌথ ঘোষণা দিয়েছেন যে, সীমান্ত এলাকায় বসবাসরত মানুষজনের মাঝে সচেতনতা বৃদ্ধি করতে হবে এবং তাদের মাঝে সচেতনতার ওপর জোর দিতে হবে। সীমান্ত হত্যা শূন্যের কোটায় নিয়ে আসা হবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন প্রতিমন্ত্রী। খবর বিডিনিউজের।

গতকাল লালমনিরহাট চার্চ অব গড উচ্চ বিদ্যালয়ের (মিশন স্কুল) ৭৫ বছর পূর্তি উদযাপন অনুষ্ঠানে সাংবাদিকের প্রশ্নের জবাবে এসব কথা বলেন শাহরিয়ার আলম। তিনি বলেন, হত্যা কারোর কাম্য নয়। দুই দেশের মধ্যে চমৎকার বন্ধুত্বপূর্ণ সুসম্পর্ক রয়েছে। তারাও চান না সীমান্ত হত্যাকাণ্ড হোক। আমাদেরও কাম্য নয়। বিগত বছরের তুলনায় সীমান্ত হত্যা এ বছর অনেক কম হয়েছে।

অবৈধভাবে ভারতে অনুপ্রবেশ না করতে সীমান্তবাসীর প্রতি আহ্বান জানান তিনি। তিনি বলেন, একসময় লালমনিরহাটের মোগলহাট স্থলবন্দর দিয়ে ভারত, নেপাল, ভুটান থেকে কয়লাসহ বিভিন্ন পণ্য আসত। তা বন্ধ হয়ে গেছে।

এটি পুনরায় চালু করতে আলোচনা অব্যাহত রয়েছে। বন্ধ হয়ে যাওয়া পুরনো যত যোগাযোগ ব্যবস্থা ও স্থলবন্দর রয়েছে তার সবগুলো পুনরায় চালু করতে প্রচেষ্টা অব্যাহত রয়েছে। ভারত সরকার আন্তরিক হলে মোগলহাট স্থলবন্দর চালু করা সম্ভব হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button